বিকল্প মূল্যায়ন কি হতে পারে এসএসসি-এইচএসসিতে:বললেন শিক্ষামন্ত্রী

dial dial

sylhet

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, জুন ১৫, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: করোনাভাইরাসের কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেয়া যাচ্ছে না বললেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
এখনো চেষ্টা হচ্ছে তবে সার্বিক পরিস্থিতি অনুযায়ী পরীক্ষা না নিতে পারলে বিকল্প কী মূল্যায়ন হতে পারে, সেসব নিয়েও কাজ চলছে।
শিক্ষামন্ত্রী আরও বলেন, পরীক্ষা নেয়ার বিষয়ে তারা চেষ্টা করে যাবেন। এ জন্য আরও কিছুদিন দেখতে হবে। যদি একেবারেই সম্ভব না হয়, তাহলে বিকল্প অনেক কিছু চিন্তা করার আছে। করোনা পরিস্থিতিতে কী কী হতে পারে, তা চিন্তা করা হচ্ছে।
আসলে এখানে কারও হাত নেই। সব রকম পরিস্থিতি চিন্তা করেই কী কী সম্ভাব্য বিকল্প থাকতে পারে, তা নিয়ে কাজ করা হচ্ছে। এখন সেগুলো চূড়ান্ত করার কাজ চলছে। তবে এখনো ভাবছেন চেষ্টা করে যদি পরীক্ষা নেওয়া যায়। নেওয়া গেলে নেওয়া হবে। আর যদি পরীক্ষা না নেওয়া যায়, তাহলে বিকল্প মূল্যায়ন কী হতে পারে, তা নিয়ে ভাবছেন।
তিনি বলেন, ‘শিক্ষার্থীদের বলব, তারা যেন পড়াশোনা থেকে দূরে সরে না যায়। পরীক্ষা না হলেও পরবর্তী ক্লাসের পড়াশোনা বোঝার জন্য পড়াশোনা করতে হবে।’ সাংবাদিক জানতে চান, বিকল্প কী হতে পারে? জবাবে দীপু মনি বলেন, অনেক রকম চিন্তা আছে। কিন্তু পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেওয়া যাবে না। তবে শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে।

আজ কেরানীগঞ্জে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।করোনা মহামারির শুরুর দিকে ২০২০ সালের ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।
সূএ:অনলাইন ডেস্ক

0Shares