পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই এবার নারীদের হজের আবেদনের সুযোগ দিচ্ছে সৌদি

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, জুন ১৫, ২০২১

পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই এবার নারীদের হজের আবেদনের সুযোগ দিচ্ছে সৌদি

ডায়ালসিলেট ডেস্ক: সেীদি হজ মন্ত্রণালয়ের বরাতে সোমবার আরব নিউজ এ খবর দিয়েছে যে; পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই এবার নারীদের হজের আবেদনের সুযোগ দিচ্ছে সৌদি। তবে এ ধরনের অনুমতি পেতে চাইলে তাদের নারীসঙ্গী থাকতে হবে।
দ্বিতীয়বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে সৌদিতে।সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত প্রবাসীদের নিয়ে মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন।

সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি সরকার।এগুলো হলো- অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮ থেকে ৬৫ বছর বয়সী হতে হবে। করোনা টিকার অন্তত একটি ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে। সৌদিতে অবস্থানরতদের মধ্যে যারা গত পাঁচ বছর হজে অংশগ্রহণ করেনি শুধু তারাই এবার অংশ নিতে পারবেন।আগে যারা কখনও হজ পালন করেননি, তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

রোববার দুপুর থেকে অনলাইনে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন রাত ১০টা পর্যন্ত আবেদন চলবে। আগামী ২৫ জুন থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। এবারের হজের জন্য তিনটি প্যাকেজ ঘোষণা দিয়েছে সৌদি সরকারা। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। তা না হলে নির্দিষ্ট সময়ের পর তাদের আবেদন বাতিল হয়ে যাবে।
সূএ:অনলাইন ডেস্ক

0Shares