বিএনপি’র ঢাকা মহানগর কমিটিতে আসছেন যারা

dial dial

sylhet

প্রকাশিত: ৮:৩০ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক:;শিগগিরই হচ্ছে ঢাকা মহানগর বিএনপি’র কমিটি। আন্দোলন সংগ্রামকে সামনে রেখে মহানগর উত্তর এবং দক্ষিণ কমিটিতে অপেক্ষাকৃত তরুণ নেতৃত্ব বেছে নেয়া হচ্ছে। দক্ষিণে দুই শীর্ষ পদে আগের কমিটি থেকে কেউ ঠাঁই পাচ্ছেন না। আর উত্তরে আগের কমিটির দুইজনই থাকার সম্ভাবনা রয়েছে। দলীয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি’র একজন নীতিনির্ধারক মানবজমিনকে বলেন, বিগত আন্দোলন সংগ্রামে বারবার ব্যর্থতার পরিচয় দিয়েছে ঢাকা মহানগর বিএনপি। এক দশক ধরে রাজপথে দাঁড়াতেই পারছে না তারা। তবে এবারের কমিটি দলের আগামীর আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করছেন তিনি।
এদিকে দলে গতি আনতে মহানগরকে দু’ভাগ করা হয়।

কিন্তু এরপরও আশানুরূপ ফল দেখাতে পারেননি নেতারা। সর্বশেষ ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মহানগর বিএনপি’র সাংগঠনিক সক্ষমতা নিয়ে প্রশ্ন ওঠে। অতীতের সব ব্যর্থতা মুছে ঢাকায় ঘুরে দাঁড়াতে চায় বিএনপি। রাজপথে নেতাকর্মীদের চাঙ্গা রাখতে হলে ঢাকা মহানগরীর নেতাদেরই অগ্রণী ভূমিকা রাখতে হবে। তাই ঢাকা মহানগর কমিটি ঢেলে সাজাতে চাইছে হাইকমান্ড। এ জন্য সাংগঠনিক দিকসহ সবকিছু বিবেচনা করে সাবেক জনপ্রিয় ছাত্রনেতা ও তরুণ নেতৃত্বের হাতে দেয়া হচ্ছে দায়িত্ব। নেতৃত্ব খুঁজতে বিএনপি’র স্থায়ী কমিটির একজন সদস্যকে দায়িত্বও দেয়া হয়। তিনি উত্তর ও দক্ষিণের নেতৃত্বে যারা যোগ্য তাদের একটি তালিকা পাঠান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে। এ ছাড়া ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজ থেকেও খোঁজ নিয়েছেন।
এব্যাপারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সারা দেশে দল পুনর্গঠন প্রক্রিয়া চলছে। এর অংশ হিসেবে ঢাকা মহানগর বিএনপি’র কমিটিও পুনর্গঠন করা হবে। সাংগঠনিকভাবে ঢাকা মহানগর দলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সবকিছু বিবেচনা করে সবার সমন্বয়ে কমিটি করা হবে।
ঢাকা মহানগর বিএনপি’র একজন সিনিয়র নেতা বলেন, সবাই বলে দলের আন্দোলন সংগ্রামে ঢাকা মহানগরীর নেতারা কোনো ভূমিকা পালন করতে পারেনি। কমিটি ঘোষণার পর থেকে দলের পক্ষ থেকে তেমন কোনো কর্মসূচি দেয়া হয়নি। তবে অতীতে যাই হোক আমাদের একটাই চাওয়া, আগামীতে যাতে এমন কমিটি ঘোষণা করা হয় যেটা আগামীর আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব  দেবে।
দলীয় সূত্রে জানা যায়, ঢাকা মহানগর দক্ষিণে আহ্বায়ক পদে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম এবং সদস্য সচিব পদে সর্বশেষ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সম্ভাবনাই বেশি। এদিকে উত্তরে আহ্বায়ক পদে বর্তমান কমিটির সভাপতি এম এ কাইয়ুমকে রাখা হচ্ছে। এ ছাড়া সদস্য সচিব পদে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুল আলীম নকি ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনে দুইবার বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল যে কেউ হওয়ার সম্ভাবনাই বেশি।
মহানগর বিএনপিকে দুই ভাগ করে সর্বশেষ কমিটি গঠন করা হয় ২০১৭ সালের ১৮ই এপ্রিল। দলের যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে দক্ষিণের সভাপতি, কাজী আবুল বাশারকে সাধারণ সম্পাদক করে ৭০ সদস্যের আংশিক এবং উত্তরে এমএ কাইয়ুমকে সভাপতি, আহসান উল্লাহ হাসানকে সাধারণ সম্পাদক করে ৬৬ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর পার হওয়ায় অনেক আগেই কমিটির মেয়াদ শেষ হয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র আংশিক কমিটি ঘোষণার সময়েই তা পূর্ণাঙ্গ করার জন্য কেন্দ্র থেকে এক মাসের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু তা মেয়াদ শেষেও সম্ভব হয়নি।

এম/

0Shares