চলে গেলেন ‘ভাগ মিলখা ভাগ’ খ্যাত কিংবদন্তি মিলখা সিং

dial dial

sylhet

প্রকাশিত: ১:০৩ অপরাহ্ণ, জুন ১৯, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: প্রথম ভারতীয় হিসেবে কমওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী দৌড়বিদ মিলখা সিং প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এক মাস করোনার সঙ্গে লড়াই করে হারলেন এ দৌড়বিদ।
মিলখা সিংয়ের ছেলে গল্ফার জীব মিলখা সিং ভারতীয় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার পিজিআইএমইআর হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

মিলখা সিংয়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওবন্দ্যোপাধ্যায়।
মমতা লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে শোকস্তব্ধ। তিনি একজন কিংবদন্তি ক্রীড়াবিদ ছিলেন। তিনি সব সময় আমাদের হৃদয়ে থাকবেন। তার পরিবার, প্রিয়জন ও ভক্তদের সমবেদনা জানাই।’
এক টুইট বার্তায় মোদি লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে আমরা এক বিশাল ক্রীড়াবিদকে হারালাম, যিনি দেশের স্বপ্নকে ধরতে পেরেছিলেন। অগণিত ভারতীয়র হৃদয়ে বিশেষ স্থান অধিকার করেছিলেন তিনি। তার ব্যক্তিত্ব তাকে কোটি কোটি মানুষের মনে জায়গা করে দিয়েছিল। তার প্রয়াণে গভীর শোকাহত।’এছাড়াও দেশটির আরো অনেক রাজনৈতিক নেতা শোক প্রকাশ করেছেন।
১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন ‘উড়ন্ত শিখ’ মিলখা। ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। সেখানে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি। এশিয়ান গেমসেও মিলখার চারটি সোনা আছে। ১৯৫৯ সালে তাকে পদ্মশ্রী সম্মান দেয়া হয়।

শুধু ভারত নয়, উপমহাদেশেই মিলখা সিং জনপ্রিয় ও পরিচিত একটি নাম। এশিয়ান গেমসে চার বার স্বর্ণজয়ী এই তারকাকে নিয়ে ‘ভাগ মিলখা ভাগ’ নামে বায়োপিক নির্মিত হয়। সিনেমাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।
সূএ:যুগান্তর

 

0Shares