অস্ট্রেলিয়ার কারাগারে ইঁদুরের উৎপাত

dial dial

sylhet

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, জুন ২৩, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় বন্দিদের স্থানান্তর করতে বাধ্য হয়েছে কারা কর্তৃপক্ষ অস্ট্রেলিয়ার একটি কারাগারে । দেশটির নিউ সাউথ ওয়েলসে প্রদেশের ওয়েলিংটন কারেকশনাল সেন্টারে সম্প্রতি এই ঘটনাটি ঘটেছে। বর্তমানটি কারাগারটি পরিষ্কার ও সংস্কারের কাজ চলছে।
ইঁদুরের কারণে কারাগারের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। এ কারণে ৪০০ এরও বেশি বন্দি এবং ২০০ কর্মীকে আগামী ১০ দিনের জন্য অন্য কারাগারে স্থানান্তর করতে হচ্ছে বলে
কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।
কয়েক দশকের মধ্যে ইঁদুরের উৎপাত সবচেয়ে বেড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে।ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় এই প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া গোটা অস্ট্রেলিয়ায় কয়েক মাস ধরে ইঁদুরের উৎপাত চলছে। এতে দেশটির ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে।

সাধারণত শীতের সময় ইঁদুরের প্রজনন কিছুটা কমে। তবে পরিস্থিতি অনুকূলে থাকলে বসন্তে এদের বংশবিস্তার আবারও বেড়ে যেতে পারে বলেছেন,দেশটির সরকারি ইঁদুর বিশেষজ্ঞ স্টিভ হেনরি।সাধারণত দীর্ঘ সময় খরার পর বৃষ্টিপাত হলেই ইঁদুরের এমন উৎপাত দেখা যায়। তবে এবারে অস্ট্রেলিয়ার কিছু কিছু এলাকায় ইঁদুরের উৎপাত আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

0Shares