কিউবার আবদালা টিকা ৯২ শতাংশেরও বেশি কার্যকর

dial dial

sylhet

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, জুন ২৩, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: প্রতিষেধক প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োকিউবাফার্মা ল্যাবরেটরি কিউবার আবদালা টিকা করোনার বিরুদ্ধে ৯২ শতাংশেরও বেশি কার্যকর বলে দাবি করেছে । তবে এই কার্যকারিতা সংক্রমণ, রোগ, নাকি মৃত্যুর ক্ষেত্রে, তা সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়নি।

বর্তমানে করোনার পাঁচটি টিকা নিয়ে কাজ করছে কিউবা। এর মধ্যে দুটির ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ায় গত মাস থেকে দেশটি জনগণকে টিকা দেওয়ার কাজ শুরু করেছে।” ইতিমধ্যে ব্যবহার শুরু করা দুটি টিকার একটি আবদালা। তিন ডোজের এই টিকা করোনার বিরুদ্ধে ৯২.২৮ শতাংশ কার্যকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, করোনাভাইরাসের টিকা অনুমোদনের ক্ষেত্রে টিকার কার্যকারিতা অন্তত ৫০ শতাংশ হতে হবে” বলে সোমবার টুইট করে জানিয়েছে বায়োকিউবাফার্মা।

এ খবরকে স্বাগত জানিয়েছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। সেই সঙ্গে তিনি একে এমন এক অর্জন হিসেবে উল্লেখ করেছেন, যা কিউবার গর্বকে বহুগুণ বাড়িয়ে দেবে।প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা কিউবা আশির দশক থেকে ঐতিহ্যগতভাবেই নিজস্ব উদ্যোগে টিকা তৈরি করে আসছে।

সোমবার কিউবায় নতুন করে এক হাজার ৫৬১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে এক লাখ ৬৯ হাজার এবং মারা গেছে এক হাজার ১৭০ জন।দেশটিতে সম্প্রতি করোনার সংক্রমণ দ্রুতই বেড়ে চলেছে।

সূত্র : এএফপি।

0Shares