ভারতকে হারিয়ে টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

dial dial

sylhet

প্রকাশিত: ৯:২৫ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২১

স্পোর্টস ডেস্ক::আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোলে বৃষ্টি বিঘিœত ফাইনালের ষষ্ঠ দিনে (রিজার্ভ ডে) ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নেয় কিউইরা। ষষ্ঠ দিনে ভারতের ছুড়ে দেওয়া ১৩৯ রানের টার্গেটে অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরের ব্যাটিং দৃঢ়তায় ৮ উইকেটের জয় পায় নিউজিল্যান্ড। উইলিয়ামসন ৮৯ বলে ৮ চারে ৫২ ও টেলর ১০০ বলে ৬ চারে অপরাজিত ৪৭ রানের ইনিংসে শিরোপা ঘরে তোলে তারা।
তার আগে ভারতের ছুড়ে দেওয়া ১৩৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এ সময় রবীচন্দ্রন অশ্বিনের বলে উইকেটরক্ষক ঋষভ পন্তের হাতে ক্যাচ দিয়ে আউট হন টম লাথাম। ৪১ বল খেলে ৯ রান করেন তিনি। ৪৪ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় কিউইরা। এ সময় অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ডেভন কনওয়ে।

৪৭ বলে ৪ চারে ১৯ রান করে যান তিনি। সেখান থেকে দলের হাল ধরেন উইলিয়ামসন ও টেলর।
এদিন ভারত মধ্যাহ্নবিরতিতে গিয়েছিল ৫ উইকেটে ১৩০ রান তুলে। প্রথম ইনিংসের ঘাটতি পুষিয়ে নিয়ে ততক্ষণে ভারত এগিয়ে আছে ৯৮ রানে। টেস্টের শেষ দিনের দুই সেশন মাত্র বাকি। ভারতকে ম্যাচ জিততে হলে আরও ১৫ উইকেটের পতন দেখতে হবে এই সময়ে। তবু এ ম্যাচে সম্ভাব্য চারটি ফলই হওয়ার সম্ভাবনা ছিল। তখন পর্যন্ত ড্র হওয়ার সম্ভাবনাই বেশি ছিল। কিন্তু দুই দলের যেকোনো একজনের জয়ী হওয়া কিংবা টাই হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়ার উপায় ছিল না।
শেষ দুই সেশন অনেক নাটকই দেখাল। শুরুতে ভারতের ধস দেখল সাউদাম্পটন। একটু পরই নিউজিল্যান্ডের সমর্থকদের মুখও অন্ধকার হয়ে উঠল। কিন্তু শেষমেশ নাটকের শেষ দিকটা পানসে করে তুলল নিউজিল্যান্ড। দারুণ পেশাদারির সঙ্গে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে নিল কিউইরা। টেস্টে এখন আনুষ্ঠানিকভাবেই সেরা দল নিউজিল্যান্ড।
সেই ২০০০ সালে নকআউট বিশ্বকাপ (এখনকার চ্যাম্পিয়ন্স ট্রফি) জিতেছিল নিউজিল্যান্ড। এরপর আর কোনো আইসিসি ট্রফি ছিল না। বিশ্বকাপ তো বরাবরই অধরা। সবশেষ দুটি বিশ্বকাপের ফাইনালে হতাশার হার, দুই বছর আগে এই ইংল্যান্ডেই লর্ডসের ফাইনালে সব সমীকরণে সমান্তরালে থেকে বাউন্ডারি সংখ্যায় শিরোপা না পাওয়ার বিষাদ, এমন হাহাকারের অনেক মুহূর্তের পর অবশেষে এলো সাফল্য রাঙা সময়। ক্রিকেটের সবচেয়ে মর্যাদার সংস্করণের প্রথম বৈশ্বিক আসরের ট্রফিই তাদের!
সংক্ষিপ্ত স্কোর :
ভারত ১ম ইনিংস: ২১৭
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২৪৯
ভারত ২য় ইনিংস: (আগের দিন ৬৪/২) ৭৩ ওভারে ১৭০ (পুজারা ১৫, কোহলি ১৩, রাহানে ১৫, পন্ত ৪১, জাদেজা ১৬; সাউদি ১৯-৪-৪৮-২, বোল্ট ১৫-২-৩৯-৩, জেমিসন ২৪-২-৩০-২, ওয়্যাগনার ১৫-২-৪৪-১)।
নিউজিল্যান্ড ১ম ইনিংস: (লক্ষ্য ১৩৮) ৪৫.৫ ওভারে ১৪০/২ (উইলিয়ামসন ৫২*, টেইলর ৪৭*; অশ্বিন ১০-৫-১৭-২)।
ফল: ৮ উইকেটে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড।
ম্যান অব দা ফাইনাল: কাইল জেমিসন।

এম/

0Shares