রসুনের উপকারীতা

dial dial

sylhet

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক: রসুন যাদের হার্টের সমস্যা বা উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের জন্য উপকারী। অনেক প্রবীণ মানুষদের আজও প্রত্যেক দিন সকালে নিয়ম করে খালি পেটে এক কোয়া রসুন খাওয়া অভ্যাস আছে। রসুনের বিস্তারিত গুণাগুণ জেনে নেই-

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে রসুনের জুড়ি মেলা ভার। এই করোনা আবহে যখন চিকিৎসকরা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির কথা বলছেন, তখন সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে রসুন।

২। সর্দি কাশির সমস্যা উপশম-

যাদের সহজেই সর্দি কাশির সমস্যা আছে তাদের পক্ষে নিয়মিত দুই কোয়া কাঁচা রসুন খাওয়া উপকারী। বাচ্চা ও শিশুদের ক্ষেত্রে গলার কাছে কফ জমে থাকার প্রবণতা দূর করতেও উপকারী রসুন।কাঁচা রসুন সর্দি কাশির সমস্যা সমাধানে সাহায্য করে।

৩।হার্টকে ভালো রাখতে-

নিয়মিত রসুন খেলে দেহে রক্ত জমাট বাঁধার প্রবণতা কমে। উচ্চ রক্তচাপ হার্টের ক্ষতি করে।রসুনে অ্যালিসিন নামক একটি পদার্থ বর্তমান যা এলডিএল বা খারাপ কোলেস্টেরল কমিয়ে হার্টকে ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত রসুন খেলেও উচ্চ রক্তচাপের সমস্যাও কমে।

৪।ক্যান্সার প্রতিরোধে রসুন-

রসুনে উপস্থিত এন্টিঅক্সিডেন্ট ফুসফুস, প্রোস্টেট, ব্লাডার, যকৃৎ, ও কোলন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে যা বিভিন্ন গবেষণায় দেখা গেছে।

৫।ওজন হ্রাস করে-

দেহের চর্বিযুক্ত কোষ যাঁরা ফ্যাট জমিয়ে রাখে রসুন তাদের প্রতিহত করে।রসুন দেহে থার্মজেনেসিস জাতীয় পদার্থ বৃদ্ধি করে, যা ফ্যাট গলাতে ও খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এর ফলে ওজন কমে।

ডি.এস/সাবিহা

 

0Shares