বিয়ানীবাজারে বিদ্যালয়ের ভূমি লিজের প্রতিবাদ, সড়ক অবরোধ

dial dial

sylhet

প্রকাশিত: ৮:৪১ অপরাহ্ণ, জুন ২৬, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক::

সিলেটের বিয়ানীবাজার উপজেলার চারখাই উচ্চবিদ্যালয়ের দখলীয় ভূমি এলাকার প্রভাবশালী ব্যক্তির কাছে লিজ প্রদান করেছে জেলা পরিষদ। ওই লিজ বাতিল ও সংশ্লিষ্টদের ওপর থেকে মামলা প্রত্যাহারের দাবিতে শনিবার (২৬ জুন) বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। মানববন্ধন শেষে তারা বিয়ানীবাজার-সিলেট মহাসড়কের চারখাই বাজারে ১ ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখেন।

চারখাই উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রফেসর এম এ খালিক জানান, চারখাই উচ্চবিদ্যালয়ের জন্য অত্যন্ত জরুরি ও গুরুত্বপূর্ণ ভূমি সিলেট জেলা পরিষদ একটি মহলকে সকলের অজান্তে লিজ প্রদান করেছে। গত মঙ্গলবার এই লিজের দখল দিতে জেলা পরিষদ কর্তৃপক্ষ চারখাই উচ্চবিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করে। এ বিষয়টি স্থানীয়রা দেখে স্থানীয় চেয়ারম্যানসহ এলাকাবাসীকে খবর দিলে তারা এসে এ ঘটনার প্রতিবাদ জানান। এ সময় জেলা পরিষদ কর্তৃপক্ষ এলাকা ত্যাগ করে। কিন্তু জেলা পরিষদ দখল বুঝিয়ে দিতে না পেরে স্থানীয় চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ বিশিষ্টজনদের বিরুদ্ধে থানায় এজহার দায়ের করেছে।

এদিকে জনপ্রতিনিধি ও শিক্ষকসহ বিশিষ্টজনদের নামে মামলা দায়েরের প্রতিবাদে সোচ্চার হয়েছেন বিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা। তারা সঙ্গে সঙ্গে এ নিয়ে প্রতিবাদ গড়ে তোলার ঘোষণা দেন। আর এরই অংশ হিসেবে শনিবার চারখাই বাজারে মানববন্ধন ও পরে সড়ক অবরোধ করে এ ঘটনার প্রতিবাদ জানান তারা। প্রতিবাদ সমাবেশ থেকে বক্তারা ২৪ ঘণ্টার মধ্যে লিজ বাতিল না করলে বৃহৎ আন্দোলনের ঘোষণা দেন।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন, চারখাই ইউনিয়নের চেয়ারম্যান মাহমদ আলী, প্রফেসর আব্দুল খালিক, চারখাই বাজার বণিক সমিতির সভাপতি মনন উদ্দিন, সাবেক শিক্ষার্থী মাহবুব আহমদ, জুনেদ আহমদ, কাইয়ুম আহমদ, সাহান আহমদ, সুহেল আহমদ, সুফিয়ান আহমদ, সাইদুজ্জামান চৌধুরী রুমন প্রমুখ।

এম/

0Shares