প্যারাগুয়েকে পরাজিত করে সেমিফাইনালে পেরু

dial dial

sylhet

প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: ফুটবল গোলের খেলা। যত গোল ততোই উত্তেজনা। ততোই সমতায় ফেরার আপ্রাণ চেষ্টা। গোলপোস্ট বরাবর একের পর এক শট। সমর্থকদের হৃদয় কাঁপানো ম্যাচ। শনিবার বাংলাদেশ সময় ভোর ৬টায় পেরু বনাম প্যারাগুয়ের ম্যাচটি এমনই ঘটল। ৬টি গোলের দেখা পেল দর্শকরা।

অথচ নির্ধারিত সময় শেষে জিতল না কেউ। কোপা আমেরিকার নিয়মানুযায়ী, ফলাফল নির্ধারণে অতিরিক্ত ৩০ মিনিট আর খেলা হবে না, সরাসরি চলে যাবে টাইব্রেকারে।

সেই নিয়মে ৩-৩ ব্যবধানকে জয় পরাজয়ে নিশ্চিত করতে টাইব্রেকারের দারস্থ হয় দুই দল। এতে পেনাল্টি শ্যুট আউটে প্যারাগুয়েকে ৪-৩ গোলে পরাজিত করে কোপা আমেরিকার সেমিফাইনালের টিকিটে নিশ্চিত করেছে পেরু।

পেনাল্টি শ্যুট আউটের প্রথম দফায়ও ফলাফল নিশ্চিত হয়নি। পাঁচ-পাঁচ মোট ১০ শট নেওয়ার পরও দেখা গেল স্কোরলাইন ছিল ৩-৩। সে এক দারুণ রোমাঞ্চ।

যে কারণে নিতে হয় ষষ্ঠ শট। সেখানে সফল হয় পেরু। গোল করতে ব্যর্থ হয় প্যারাগুয়ে।

টাইব্রেকারে পেরুর হয়ে গোল করেছেন – জিয়ানলুকা লাপাদুলা, ইয়োশিমার ইয়োতুন, রেনাতো তাপিয়া এবং মিগুয়েল ট্রাইকো। ব্যর্থ হয়েছেন সান্তিয়াগো ওরমেনো এবং ক্রিশ্চিয়ান কুয়েবা। প্যারাগুয়ের পক্ষে গোল করেন – অ্যাঞ্জেল রোমেরো, জুনিয়র আলোনসো এবং রবার্ট পাইরিস ডা মোত্তা। ব্যর্থ হয়েছেন হেক্টর মার্টিনেজ, ব্রায়ান সামুদিও এবং আলবার্তো এসপিনোলা।

১১ মিনিটে গোল করে প্যারাগুয়েকে এগিয়ে দেন গুস্তাভো গোমেজ। ২১ মিনিটে সেই গোল পরিশোধ করে দেন পেরুর জিয়ানলুকা লাপাদুলা। ৪০ মিনিটে আবারও গোল করে পেরুতে ২-১ গোলে এগিয়ে নেন জিয়ানলুকা।

এক গোল পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে প্যারাগুয়ে। ৫৪ মিনিটে সমতায় ফিরতে সফল হয় তারা। এবার প্যারাগুয়েকে সমতায় ফেরান জুনিয়র আলোনসো। ২-২ স্কোর লাইলে খেলা চলে ৭৯ মিনিট পর্যন্ত। ৮০তম মিনিটে দুর্দান্ত এক গোল করে পেরুর জন্য আবার লিগ এনে দেন ইয়োশিমার ইয়োতুন।

স্কোরলাইন তখন ৩-২। বাকি ১০ মিনিটে প্যারাগুয়ে সমতায় ফিরতে পারবে কি না সেই দুশ্চিন্তা জাগে প্যারাগুয়ে শিবিরে। খেলার শেষমুহূর্তে গোল করে প্যারাগুয়েকে সমতায় ফিরিয়ে আনেন গ্যাব্রিয়েল আভালোস। রেফারির শেষ বাঁশিতে ৩-৩ স্কোরলাইনে শেষে হয় মাঠের খেলা।

এরপরই খেলা গড়ায় টাইব্রেকারে। জয় নিশ্চিত করে পেরু। সেমিফাইনালে শক্তিশালী ব্রাজিলকে পাবে পেরু।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares