ভারীবর্ষণে জাপানে ভয়াবহ ভূমিধস

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক ::  ভারি বর্ষণের কারণে ভয়াবহ  ভূমিধস হয়েছে জাপানে। এতে নিখোঁজ রয়েছেন কমপক্ষে ২০ জন মানুষ। তাদের কি পরিণতি হয়েছে, তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।   শনিবার এ ঘটনা ঘটেছে বলে সরকারি একটি টেলিভিশন এনএইচকে খবর দিয়েছে। ঘটনার পরই জরুরি বৈঠক আহ্বান করেছেন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

স্থানীয় কর্মকর্তাদের উদ্ধুত করে এনএইচকে বলেছে, রাজধানী টোকিও থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে শিজুকা অঞ্চলে আতামি শহরে এ ঘটনা ঘটেছে। সেখানে সৃষ্ট ভূমিধস বাড়িঘর ভাসিয়ে নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই সময়ের একটি ভিডিও ক্লিপ ভাইরাল করা হয়েছে।

এতে দেখা যায়, কিভাবে আতামির ভিতর দিয়ে তীব্র গতিতে ছুটে যাচ্ছে পানির তোড়। সামনে যা পাচ্ছে তাকেই সে গ্রাস করছে। ধ্বংস করে দিয়েছে বাড়িঘর। ভয়াবহ ভূমিধস আঘাত করার কয়েক সেকেন্ড আগে একজন নারীকে শুধু ‘ভয়াবহ অবস্থা’ বলে চিৎকার করতে শোনা যায়।

রিপোর্টে আরো বলা হয়েছে, নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে উদ্ধার অভিযান শুরু করেছে পুলিশ ও অগ্নিনির্বাপণকারী বাহিনী। সঙ্গে যোগ দিয়েছেন শিজুকার সরকারি কর্মকর্তারাও। ওই এলাকায় জীবিতদের সন্ধানে জরুরি অভিযান শুরু হয়েছে। চলছে উদ্ধার কাজও। সেখানে রেল চলাচল বন্ধ রাখা হয়েছে।

এনএইচকের মতে, ভারি বর্ষণ রেকর্ড করা হয়েছে শিজুকা, কানাগাওয়া এলাকায়। এর ফলে স্থানীয় কর্তৃপক্ষ সেখানে সম্ভাব্য বন্যার পূর্বাভাস দিয়েছে। বলা হয়েছে, কাদামাটিবাহিত পানিতে বড় রকমের বিপর্যয় হতে পারে। কানাগাওয়াতে একজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। জাপানের আবহাওয়া বিষয়ক এজেন্সির মতে, আগামী দু’দিন বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে নিখোঁজ হওয়া বাকিদেরকে উদ্ধার কার‌্যক্রম অব্যাহত আছে।

0Shares