ক্যারিবীয়দের হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ দক্ষিণ আফ্রিকার

dial dial

sylhet

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২১

স্পোর্টস ডেস্ক;:সিরিজ নির্ধারণী পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা। এদিন স্বাগতিকদের বিপক্ষে ২৫ রানের জয় পায় প্রোটিয়ারা।
সিরিজের প্রথম চার ম্যাচে দু’দল দু’টি করে জয় পাওয়াতে পাঁচ ম্যাচের সিরিজের শেষ ম্যাচটা হয়ে পড়েছিল অলিখিত ফাইনাল। গ্রেনেডায় শনিবার এইডেন মারক্রাম ও কুইন্টন ডি ককের দারুণ দুটি ইনিংসে দক্ষিণ আাফ্রিকা ২০ ওভারে তোলে ১৬৮ রান। এভিন লুইসের ঝড়ো ফিফটিতে শুরুর পরও ক্যারিবিয়ানদের পথচলা থামে ১৪৩ রানে।
তবে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। প্রথম ওভারের দু’টি বল দেখে শুনে খেলে তৃতীয় বলে উইকেট হারান অধিনায়ক টেম্বা বাভুমা। প্রোটিয়া ওপেনার মাঠ ছাড়ার আগে স্কোরবোর্ডে যোগ হয়নি একটি রানও। শুরুর ধাক্কা সামলে জুটি গড়েন ডি কক ও মারক্রাম।

ম্যাচসেরা মারক্রাম ৪৮ বলে ৩ বাউন্ডারি ও ৪ ছক্কায় সর্বোচ্চ ৭০ রানের ইনিংস খেলেন। আর ডি কক ৪২ বলে ৪ বাউন্ডারি ও ২ ছয়ে ৬০ রান করেন। ডি কক আউট হলে ১২৮ রানের জুটি ভাঙে ১৫তম ওভারে। এছাড়া ডেভিড মিলার ১৮ ও উইয়ান মুল্ডার ৯ রানে অপরাজিত থাকেন।
ওয়েস্ট ইন্ডিজের ফিদেল এডওয়ার্ডস ৩ ওভারে ১৯ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেন। একটি করে উইকেট পান ডুয়ানো ব্রাভো ও ওবেদ ম্যাককয়।
১৬৯ রানের লক্ষ্যে খেলতে নেমে এভিন লুইস ও শিরন হেটমায়ার ছাড়া কেউই সুবিধা করতে পারেননি। লুইসের ব্যাট থেকে আসে ৫২ রান। হেটমায়ার করেন ৩৩ রান। দলের অন্যতম সেরা তারকা ক্রিস গেইলের ব্যাট থেকে আসে মাত্র ১১ রান। অধিনায়ক কাইরান পোলার্ড করেন ১৩ রান। আন্দ্রে রাসেল কোনো রান করতে পারেননি। আর ২০ রান করেন নিকোলাস পুরান।
দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি ৪ ওভারে ৩২ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। ২ উইকেট করে নেন কাগিসো রাবাদা ও উইয়ান মুল্ডার। একটি করে উইকেটের দেখা পান জর্জ লিন্ডে ও তাবরেজ শামসি।
এই জয়ে পাঁচ সিরিজ পর টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেলো দক্ষিণ আফ্রিকা। মার্ক বাউচারের কোচিংয়ে প্রথম টি- টোয়েন্টি সিরিজ জয় এটি। নতুন অধিনায়ক টেম্বা বাভুমার শুরুটাও হলো জয়ে।

ডায়ালসিলেটএম/১৩

0Shares