স্বাস্থ্যমন্ত্রীসহ ভারতের সাত মন্ত্রীর পদত্যাগ

dial dial

sylhet

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক::ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের মন্ত্রীসভায় বড় পরিবর্তন হতে চলেছে। ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম মন্ত্রীসভায় রদবদল করছেন নরেন্দ্র মোদি।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, আগামী বছর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে মন্ত্রীসভার রদবদলে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড বিশেষ গুরুত্ব পাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আনন্দবাজারের খবরে বলা হয়, এবারে মোট ৪৩ জন মন্ত্রী পদে শপথ নিতে পারেন। বুধবার সন্ধ্যা ৬টায় শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে।

বিজেপি সূত্র জানিয়েছে, বুধবার সকালেই কয়েকডজন নেতা হাজির হয়েছেন নরেন্দ্র মোদির বাসভবনে। সেই নেতারা সম্প্রসারিত মন্ত্রীসভায় যোগ দিতে চলেছেন বলে জানা গেছে। একই সঙ্গে পুরোনো মন্ত্রীদের মধ্যে থেকে কয়েকজন সরে দাঁড়াচ্ছেন নতুনদের জন্যে। মন্ত্রীসভার সম্ভাব্য রদবদলের কারণেই বিজেপি সংসদ সদস্যদের আগেভাগে রাজধানীতে ডেকে পাঠানো হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নতুন মন্ত্রীদের সম্ভাব্য তালিকা সামনে আসার পরই জানা যায় দেবশ্রী চৌধুরীকে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করতে বলা হয়েছে। সেই নির্দেশ আসতেই পদত্যাগ করেন দেবশ্রী চৌধুরী।

আরও পদত্যাগ করেছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার, শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী রাওসাহেব পাটিল আরও কয়েকজন।

মোদির মন্ত্রীসভায় বর্তমানে সদস্য রয়েছেন ৫২ জন। অনেক মন্ত্রীর কাছে রয়েছে একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব। তাদের এই ভার লঘু করতে আরও ৪৩ জনকে মন্ত্রী করা হতে পারে বলে শোনা যাচ্ছে। আর এই দৌড়ে এগিয়ে রয়েছেন পশ্চিমবঙ্গের একাধিক নেতা।
 ডায়ালসিলেট এম/১২

0Shares