ফাইনালে ইংল্যান্ড, খেলার শুরুতে এরিকসেনকে সম্মান জানাল দলটি

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২১
england players celebrate the goal by England’s forward Harry Kane during the UEFA EURO 2020 semi-final football match between England and Denmark at Wembley Stadium in London on July 7, 2021. (Photo by Laurence Griffiths / POOL / AFP)

ডায়ালসিলেট ডেস্ক :: ফুটবলের ‘জনক’ ইংল্যান্ড ১৯৬৬ বিশ্বকাপ জেতার পর আর কখনো বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি। গতকাল তারা ডেনমার্ককে হারিয়ে ইউরোর ফাইনালে উঠেছে। ম্যাচ শুরুর আগে ফুটবল ভক্তদের হৃদয় জিতে নেয় ইংল্যান্ড দল।
ক্রিশ্চিয়ান এরিকসেনের সম্মানে ডেনমার্কের অধিনায়ক সাইমন কায়েরের হাতে তারা তুলে দেয় ফুটবলারদের স্বাক্ষর করা জার্সি। ইউরোর শুরুতে অসুস্থ হয়ে পড়া এরিকসেনের নামাঙ্কিত সেই ১০ নম্বর জার্সি কায়েরের হাতে তুলে দেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন।

ইউরোর মঞ্চে গতকাল বুধবার ওয়েম্বলিতে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং ডেনমার্ক। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় দু দলের ১-১ সমতা। পরে অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের পেনাল্টি শ্যুটআউটে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত হয় ইংল্যান্ড। চলতি ইউরো কাপে এই ম্যাচেই প্রথম গোল খেল ইংল্যান্ড। তার ৫ মিনিট আগে রেকর্ড গড়েন ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড। ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি ৭২৬ মিনিট গোল খাননি। তবে ম্যাচের ২৫ মিনিট পার হতেই ইংল্যান্ডের গোলকিপার হিসেবে সবচেয়ে বেশি সময় গোল না খাওয়ার রেকর্ড গড়েন পিকফোর্ড। এর আগে ইংল্যান্ডের ফুটবলে আগের রেকর্ড ছিল গর্ডন ব্যাঙ্কসের। ১৯৬৬ সালের মে থেকে জুলাই মাস সময়ের মধ্যে ৭২১ মিনিট গোল হজম না করে ছিলেন ব্যাঙ্কস। এই রেকর্ড করার পাঁচ মিনিটের মধ্যে অবশ্য গোল হজম করতে হয় পিকফোর্ডকে। অর্থাৎ ইংল্যান্ডের ফুটবলে সবচেয়ে বেশি সময় গোল না খাওয়ার নতুন রেকর্ড হল ৭২৬ মিনিট।

এবারের ইউরোতে সবাইকে অবাক করে দিয়েছে ড্যানিশরা। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠের মধ্যেই হঠাৎ জ্ঞান হারান এরিকসেন। যেতে হয় হাসপাতালে।

পর পর দুই ম্যাচ হেরে ইউরো কাপ থেকেই ছিটকে যেতে বসেছিল দলটা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ডেনমার্ক দল সেমিফাইনালে ওঠে। এরিকসেনই যেন লড়াইয়ের শক্তি হয়ে ওঠে ডেনমার্কের। তার জন্যই যেন ইউরো কাপ জিততে চাইছিলেন এরিকসেনের সতীর্থরা। সেই স্বপ্ন পূরণ না হলেও কায়েরদের লড়াই সবাই মনে রাখবে।
ইউরো কাপের ফাইনাল ম্যাচ মাঠে বসে দেখার জন্য এরিকসেনকে আমন্ত্রণ জানিয়েছে উয়েফা। সঙ্গে ডাকা হয়েছে সেই সব চিকিৎসকদের, যাঁরা মাঠেই এরিকসেনের প্রাণ বাঁচিয়েছিলেন।

0Shares