২০ বছরপর মার্কিন মিশন শেষ করবে আগামী ৩১ আগস্ট : জো বাইডেন

প্রকাশিত: ১:১০ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: আফগানিস্তানে মার্কিন মিশন আগামী ৩১ আগস্ট শেষ হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ প্রায় ২০ বছর পর এ মিশন ওই দিন তা শেষ হতে যাচ্ছে।

বৃহস্পতিবার বাইডেন এক ভাষণে বলেন, আফগানিস্তানে আল-কায়েদার অধ:পতন এবং যুক্তরাষ্ট্রের ওপর আরো হামলা প্রতিরোধে মার্কিন সামরিক বাহিনী তাদের লক্ষ্য ‘অর্জন করেছে। ‘আমরা আমেরিকার দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি ঘোষণা করতে যাচ্ছি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র  আফগানিস্তানে স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখতে সেখানে মার্কিন সৈন্য এতদিন অবস্থান করতে যায়নি। তবে  আফগান জনগণের ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত  গ্রহণের ক্ষেত্রে তাদের একান্ত অধিকার ও দায়িত্ব রয়েছে। বাইডেন আফগান সরকার ও নিরাপত্তা বাহিনী এবং মার্কিন বাহিনীর সাথে কাজ করা হাজার হাজার আফগান দোভাষীদের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। মার্কিন বাহিনীর জন্য কাজ করা এসব দোভাষী তালেবান জঙ্গিদের হুমকির মুখে পড়লে তারা যুক্তরাষ্ট্রে আশ্রয় গ্রহণের সুযোগ পাবেন বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, আপনারা চাইলে যুক্তরাষ্ট্রে আপনাদের থাকার সুব্যবস্থা করা হবে। আপনারা যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়ানোয় আমরা আপনাদের পাশে থাকবো।

তিনি বিশ্বাস করেন, আফগান সশস্ত্র বাহিনী এখন তালেবানদের রুখে দাঁড়াতে পারবে। এ বছরের শুরু থেকে তালেবানরা দেশব্যাপী তাদের অবস্থান অনেক শক্ত করেছে এবং বিভিন্ন এলাকা দখল করে নিয়েছে। তালেবানদের সরকারের দায়িত্ব গ্রহণ অপরিহার্য নয়।

বাইডেন বলেন, ‘আমি বিশ্বাস করি আফগান সামরিক বাহিনীর তালেবানদের মোকাবিলা করার যথেষ্ট সক্ষমতা রয়েছে। তাদের মনোবল যেন এভাবে শক্ত থাকে।

0Shares