পাকিস্তানে চীনা প্রকৌশলীদের গাড়িতে হামলায় বেইজিংয়ের নিন্দা

dial dial

sylhet

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় একটি বাসে বুধবার সকালে বোমা বিস্ফোরণে ৯ চীনা প্রকৌশলীসহ ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২১ জনের বেশি আরোহী।

এসব চীনা প্রকৌশলী আপার কোহিস্তান জেলার দাসু জলবিদ্যুৎ প্রকল্পে কাজ করতেন। এই বিস্ফোরণে অন্তত তিন পাকিস্তানিও নিহত হয়েছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ হামলার নিন্দা জানিয়েছে এবং ঘটনার বিস্তারিত তদন্তের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সংসদীয় কার্যক্রমবিষয়ক উপদেষ্টা বাবর আওয়ান এটিকে কাপুরুষোচিত হামলা অ্যাখ্যা দিয়েছেন।

এ ধরনের ঘটনা পাকিস্তান ও এর প্রতিবেশীদের নেওয়া বিশেষ উদ্যোগগুলো থেকে নজর অন্যদিকে সরাতে পারবে না বলেও তিনি মন্তব্য করেন।

বিস্ফোরণটি রাস্তার পাশে পেতে রাখা বোমা, নাকি বাসটিতে রাখা কোনো বোমার কারণে ঘটেছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। পাকিস্তানে অবস্থিত চীনা দূতাবাস এক বিবৃতিতে তাদের ৯ নাগরিক নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

খাইবার পাখতুনখোয়া পুলিশের মহাপরিদর্শক মোয়াজ্জেম আনসারি জানিয়েছেন, নাশকতা বলে মনে হচ্ছে। পুলিশ তদন্ত করে দেখছে।

পাকিস্তানের একজন প্রশাসনিক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, ৩০ জনেরও বেশি চীনা প্রকৌশলীকে নিয়ে আপার কোহিস্তানের দাসু জলবিদ্যুৎ প্রকল্প এলাকায় যাচ্ছিল বাসটি।

চীনের ‘বেল্ট অ্যঅন্ড রোড’ উদ্যোগের অধীনে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) অংশ এই দাসু জলবিদ্যুৎ প্রকল্প। বেশ কয়েক বছর ধরেই চীনা প্রকৌশলী ও পাকিস্তানি নির্মাণশ্রমিকরা এই প্রকল্পটিতে কাজ করছেন।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares