কবির কাজ সত্যকে উদঘাটন করা, সত্যকে উদ্ভাবন ও প্রতিষ্ঠায় কাজ করা —লিয়াকত শাহ ফরিদী

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০২১

ডায়ালসিলেট ডেস্ক :: সাংবাদিক লিয়াকত শাহ ফরিদী বলেছেন, কবিতা সমাজ বিনির্মানের অন্যতম হাতিয়ার। কবি মো. নুরুল ইসলাম নিজস্ব সুললিত ভাষায় কবিতা লিখেছেন, সকল আইন কিংবা নিয়ম উৎরে সমসাময়িক কবিতাকে ঋদ্ধ করেছেন। তার আঞ্চলিক দরদ এবং ভালোবাসাকে আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি। সত্যকে প্রতিষ্টার জন্য কবির যে নিরন্তর প্রচেষ্ঠা, নুরুল ইসলাম তাতে সফল ও স্বার্থক।

বুনন প্রকাশন আয়েজিত প্রবাসী কবি মো. নুরুল ইসলামের ‘মনে তোমার অনেক রঙ’ এবং ‘আমার শান্তি চাই’ কাব্যগ্রন্থ দুটির প্রকাশনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শনিবার ( ১৭ জুলাই ) রাত ৮টায় সিলেটের তালতলা স্টুডিও রিদম অ্যান্ড বøুজের স্টুডিও কক্ষে কবি ও সম্পাদক খালেদ-উদ-দীনের সঞ্চালনায় প্রকাশনা অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাগীব রাবেয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ, কথাসাহিত্যিক ওয়াহিদ সারো, ভাস্কর সম্পাদক কবি পুলিন রায়, সাংবাদিক মঈনউদ্দিন মঞ্জু, সাংবাদিক ফজল খাঁন,সাংবাদিক তজম্মুল আলী রাজু, ফখরুল ইসলাম, আব্দুল কাদির, কবি জাকির মোহাম্মদ, কবি আহমাদ সালেহ প্রমুখ।

ওয়াহিদ সারো বলেন, নুরুল ইসলামের কবিতায় আছে প্রেম, শিকড়ের টান। স্বরবৃত্ত ছন্দে কবিতায় তিনি তার শেকড়ের কাছে বার বার ফিরে গিয়েছেন। ছন্দ কবিতার অন্যতম অনুষঙ্গ, কবি এই বিষয়টি ভুলে যাননি। দেশের প্রতি তার টান, মায়া কবিতার অনুভূতি কিংবা সংবেদনে প্রকাশ করেছেন। তার কবিতায় চিত্রকল্পের সাথে চিত্রগল্পও রূপায়িত হয়েছে।

বুননের এই আয়োজনের উষ্ণ প্রশংসা জানিয়ে পুলিন রায় বলেন, কবি নুরুল ইসলামের কবিতা অত্যন্ত সফল ও স্বার্থক। অপরিসীম সামঞ্জস্যে তার চিন্তায় প্রেম, দ্রোহ, মানবিকতা উঠে এসেছে।

0Shares