কাপ্তাই হ্রদে মাছ শিকার, নৌকা-জাল জব্দ

dial dial

sylhet

প্রকাশিত: ১১:০২ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০২১

ডায়ালসিলেটে ডেস্ক :: রাঙ্গামাটিতে নিষেধাজ্ঞা অমান্য করে কাপ্তাই হ্রদে মাছ শিকার ও বাজারে বিক্রির সময় সাধারণ ও ইঞ্জিনচালিত পাঁচ নৌকা, দশ হাজার মিটার জাল ও মাছ জব্দ করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)।

শুক্রবার (১৬ জুলাই) দিনভর হ্রদের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নৌকাসহ জাল জব্দ করা হয়।

বিএফডিসি সূত্র জানায়, দুপুরে শহরের বাজারগুলোতে অভিযান চালিয়ে টিচার্স ট্রেনিং কলেজের পাশ থেকে প্রায় ১০ কেজি বিভিন্ন প্রজাতির মাছ জব্দ করে। এরমধ্যে তেলাপিয়া, সাদা টেংরা, বাটা মাছসহ মিশালি মাছ ছিল।

এর আগে সকালে কাপ্তাই হ্রদের গোদারপাড়া, ডিসি বাংলা, আদার পাহাড়, ঝগড়ার বিল, দারোগা পাহাড় এলাকায় বিএফডিসি এবং নৌ পুলিশ যৌথ অভিযান পরিচালনা করে। অভিযানে তিনটি সাধারণ নৌকা, দুইটি ইঞ্জিনচালিত বোট ও ১০ হাজার মিটার সুতার জাল জব্দ করা হয়েছে।

রাঙ্গামাটি বিএফডিসি ব্যবস্থাপক লে. কর্নেল তৌহিদুল ইসলাম বলেন, ‘কাপ্তাই হ্রদে মাছ আহরণের নিষেধাজ্ঞার শুরু থেকে জেলেদের নিরুৎসাহিত করে আসছি। আর যারা এই নিষেধাজ্ঞা মানছেন না তাদের আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে।’

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের লক্ষ্যে প্রতি বছর মে থেকে জুলাই তিন মাস মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন।

ডায়ালসিলেটে/এম/এ/

0Shares