নতুন আতঙ্ক নরোভাইরাস, শিশুদের জন্য বিপজ্জনক

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, আগস্ট ২, ২০২১

নতুন আতঙ্ক নরোভাইরাস, শিশুদের জন্য বিপজ্জনক

ডায়ালসিলেট ডেস্ক :: একদিকে করোনার প্রাদুর্ভাব বেড়েই চলেছে। প্রতিদিনই করোনা সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বাড়ছে। তার মধ্যেই দেখা দিয়েছে নতুন এক সংক্রমণ নোরোভাইরাস। এই ভাইরাসের কারণে বিশ্বের বহু মানুষ পেটের রোগে নাজেহাল হচ্ছে। শিশুদের জন্য এই ভাইরাস হতে পারে বেশ বিপজ্জনক।

এরই মধ্যে ব্রিটেনে নরোভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫৪ জন। পাবলিক হেলথ ইংল্যান্ডের রিপোর্ট অনুযায়ী, মে মাসের শেষের দিক থেকে সংক্রমণ বাড়াচ্ছে নোরোভাইরাস। অন্যান্য বছরের তুলনায় নোরোভাইরাসের সংক্রমণ বেড়েছে তিনগুণ। পাবলিক হেলথ ইংল্যান্ড জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে নার্সারি ও শিশুদের দেহে এই ভাইরাসের প্রকোপ বেশি।

নোরোভাইরাস কী?

বিশেষজ্ঞদের মতে, অত্যন্ত সংক্রামক এই নোরো ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন, একজন সংক্রমিত ব্যক্তি কোটি ভাইরাস ছড়িয়ে দিতে পারেন। তার ছড়ানো ভাইরাসের সামান্য অংশ অন্য কারোর দেহে গেলে সংক্রমিত হতে পারেন যে কেউ।

কীভাবে ছড়ায় এই সংক্রমণ?

চিকিৎসকরা জানাচ্ছেন, সংক্রমিত ব্যক্তির বমি থেকে ছড়াতে পারে সংক্রমণ। এমনকি সংক্রমিত পানি-খাবার থেকেও ছড়ায় সংক্রমণ। হাত থেকে মুখের মাধ্যমে শরীরে প্রবেশ করে এই ভাইরাস। তাই খাওয়ার আগে হাত ধুয়ে নেওয়া দরকার।

নোরোভাইরাসের লক্ষণ

* বমি
* পেট ব্যথা
* জ্বর
* ডায়রিয়া
* শরীরের নানা অঙ্গে ব্যথা ইত্যাদি

কীভাব ধরা পড়বে এই সংক্রমণ?

বারবার বমি হলে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে মল পরীক্ষা করাতে হবে। তাতেই শরীরে এই ভাইরাসের উপস্থিতি টের পাওয়া যেতে পারে।

বমির ফলে শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে যায়। তাই বেশি করে জল বা তরল খাবার খেতে বলেন ডাক্তাররা। তবে নোরো ভাইরাসের এখনও কোনো নির্দিষ্ট ওষুধ তৈরি হয়নি।

সূত্র: ওয়েব এমডি।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares