দেড় বছর পর বিদেশিরা ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২১

দেড় বছর পর বিদেশিরা ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন

ডায়ালসিলেট  ডেস্ক:: আগামীকাল ৯ই আগস্ট থেকে পবিত্র ওমরাহযাত্রী বিদেশিদের গ্রহণ করবে সৌদি আরব। টিকা নেয়া বিদেশিরা এদিন থেকে ওমরাহ পালন করার জন্য সৌদি আরবে যেতে পারবেন। করোনা মহামারির কারণে বিদেশিদের জন্য সৌদি আরবের দরজা প্রায় দেড় বছর আগে বন্ধ হয়ে যায়।

তারপর এই প্রথম তারা আবার বিদেশিদের জন্য দরজা খুলে দিচ্ছে। দেশটির রাষ্ট্রীয় মিডিয়ায় আজ রোববার সকালের দিকেই এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

সৌদি সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, বিশ্বের বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের সোমবার থেকে গ্রহণ করা শুরু করবেন হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বিদেশি ওমরাহযাত্রীদের সমন্বয়ের দায়িত্বে থাকা ব্যক্তিরা। প্রথমদিকে প্রতি মাসে ৬০ হাজার মুসলিমকে ওমরাহ করার অনুমতি দেয়া হবে।

তবে এই সংখ্যা আস্তে আস্তে বাড়িয়ে প্রতি মাসে ২০ লাখ করা হবে। বিদেশ থেকে যাওয়া ওমরাহযাত্রীদের সঙ্গে থাকতে হবে করোনা ভাইরাসের টিকা নেয়ার সনদ। এ ছাড়া সঙ্গে থাকতে হবে ওমরাহ পালনের অনুরোধ। টিকা নেয়া ওমরাহযাত্রীদের সৌদি আরবে পৌঁছার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।

উল্লেখ্য, ইসলামের দুই সর্বোচ্চ পবিত্র স্থান মক্কা ও মদিনায় ওমরাহ করা ইসলামের একটি রীতি। বছরের যেকোনো সময় তা করা যায়। পবিত্র হজের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। হজ পালিত হয় বছরের একটি নির্দিষ্ট সময়ে।

করোনা মহামারি হজ এবং ওমরাহ দুটি রীতিতেই বিভ্রাট ঘটিয়েছে। হজ এবং ওমরাহ থেকে সৌদি আরব বিপুল পরিমাণ রাজস্ব আয় করে থাকে। স্বাভাবিক সময়ে এই দুটি আনুষ্ঠানিকতা থেকে সৌদি আরব বছরে আয় করে প্রায় ১২০০ কোটি ডলার।

করোনা মহামারি শুরু হওয়ার পর ওমরাহ করা বন্ধ করে দেয় সৌদি আরব। গত বছর অক্টোবরে দেশের ভিতরে যেসব প্রার্থনাকারী আছেন এবং রোগমুক্ত, তাদের জন্য ওমরাহ করার অনুমোদন দেয়া হয়।

গত বছর এবং এ বছর- উভয় ক্ষেত্রেই জুলাই মাসে অনুষ্ঠিত হয়েছে পবিত্র হজ। তবে এতে উপস্থিতি ছিল সীমিত।

ডায়ালসিলেট এম/

0Shares