পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২১

পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক::পদত্যাগ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি। এরইমধ্যে অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠন করেছে তালেবানরা। এর আগে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, তালেবানদের দাবি অনুযায়ী শান্তিপূর্ণ অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনা চলছে। প্রেসিডেন্ট আশরাফ গণি এখন কোথায় আছেন, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তিনি কি তালেবানদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবেন, নাকি আত্মসমর্পণ করবেন- কিছুই বোঝা যাচ্ছে না। এর আগে শনিবার আগে থেকে রেকর্ড করে রাখা তার বক্তব্য জাতির উদ্দেশে প্রচার করা হয়। তবে তার চিফ অব স্টাফ টুইটার একাউন্ট ব্যবহার করে কাবুলের জনগণকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন। বলেছেন, উদ্বিগ্ন হবেন না। কোনো সমস্যা নেই। কাবুল পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।
ওদিকে যেসব মানুষ কাবুল ত্যাগ করতে চান, তাদেরকে নিরাপদে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন তালেবানের সিনিয়র নেতারা। এতে বলা হয়, রোববার ভোরে পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর দখল করার কয়েক ঘণ্টার মধ্যে কাবুল দখলের মিশন শুরু করে তালেবান যোদ্ধারা। কাতারের রাজধানী দোহায় অবস্থানরত তালেবানের এক নেতা বলেছেন, তার যোদ্ধাদের আজ সব রকম সহিংসতা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সাধারণ মানুষকে নিরাপদে কাবুল ত্যাগ করতে দেয়ার সুযোগ দিতে বলা হয়েছে।

শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আলোচনায় প্রস্তুত আফগান সরকার
শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় প্রস্তুত আফগান সরকার। রাজধানী কাবুলকে আজ রোববার চারদিক থেকে ঘিরে ফেলে তালেবানরা। তারা শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য অপেক্ষা করছে। কর্মকর্তারা মিডিয়াকে এ অবস্থায় বলেছেন, দেশটিতে তালেবানদের দাবি অনুযায়ী শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রত্যাশা করা হচ্ছে। এর আগে বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, তালেবানরা কাবুলের ভিতরে প্রবেশ করেছে। তবে কাতার থেকে তালেবানের মুখপাত্র সুহেইল শাহিন বলেছেন, তাদের যোদ্ধারা এখনও শহরের ভিতরে প্রবেশ করেনি। তারা শহরে ঢোকার গেটগুলোতে অবস্থান করছে। অপেক্ষা করছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য। এদিন আকস্মিকভাবে চিরচেনা কাবুল যেন অচেনা হয়ে যায়। ফাঁকা হয়ে গেছে সড়ক, রাজপথ। মানুষ যার যার ঘরে অবস্থান নিয়েছেন। তাদের শিরদাঁড়া বেয়ে নামছে হিম আতঙ্ক। শহরে নেই কোনো যানজট।
ওদিকে যেসব মানুষ কাবুল ত্যাগ করতে চান, তাদেরকে নিরাপদে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন তালেবানের সিনিয়র নেতারা। এতে বলা হয়, আজ রোববার ভোরে পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর দখল করার কয়েক ঘন্টার মধ্যে কাবুল দখলের মিশন শুরু করেছে তালেবান যোদ্ধারা। কাতারের রাজধানী দোহা’য় অবস্থানরত তালেবানের এক নেতা বলেছেন, তার যোদ্ধাদের আজ সব রকম সহিংসতা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সাধারণ মানুষকে নিরাপদে কাবুল ত্যাগ করতে দেয়ার সুযোগ দিতে বলা হয়েছে।

ডায়ালসিলেট এম/

0Shares