আফগানদের সহায়তায় ৬০ দেশের যৌথ বিবৃতি

প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

আফগানদের সহায়তায় ৬০ দেশের যৌথ বিবৃতি

ডায়ালসিলেট ডেস্ক :: সশস্ত্র গোষ্ঠী তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর এখন আফগান নাগরিকদের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এর মাঝেই বিশ্বের ৬০টির বেশি দেশ আফগানদের সহায়তায় এক যৌথ বিবৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট রোববার এ বিবৃতির কথা জানায়। খবর রয়টার্সের।

বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে বসবাসরত, এমনকি যারা দেশের বাইরেও রয়েছেন তাদেরকে নিরাপত্তার কথা ভেবে জায়গা দেওয়া উচিত। এতে আরও বলা হয়েছে, আফগানদের জন্য সীমান্ত ও আকাশপথ খুলে দেওয়া দরকার অনেক দেশের।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ বিবৃতি দেওয়া অন্য দেশগুলো হল অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কাতার এবং যুক্তরাজ্যসহ আরও অনেকে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগানিস্তানে ক্ষমতার পালাবদলের কারণে সেখানকার মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করা জরুরি।
এতে আরও বলা হয়, এটি আফগানদের প্রাপ্য, জীবন রক্ষা করা এবং সম্মানের সঙ্গে বাঁচা। বলা হয়েছে, আমরা আন্তর্জাতিক সম্প্রদায় তাদের সহযোগিতা করতে প্রস্তুত আছি।

আফগানিস্তানে তালেবান গোষ্ঠী যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে এরইমধ্যে। নতুনভাবে সরকার গঠনের প্রস্তুতিও নিচ্ছে তারা। এমন পরিস্থিতিতে আফগানিস্তানে তালেবানের পরবর্তী শাসন ব্যবস্থা কেমন হবে, তা নিয়ে দুশ্চিন্তায় দেশটির সাধারণ মানুষ।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares