আফগানিস্তানে ৪৫ মিনিটের মধ্যেই ক্ষমতা বদল

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

আফগানিস্তানে ৪৫ মিনিটের মধ্যেই ক্ষমতা বদল

ডায়ালসিলেট ডেস্ক :: আফগানিস্তানে মাত্র ৪৫ মিনিটের মধ্যেই আলোচনাতে ক্ষমতা বদল হলো। ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনার জন্য প্রেসিডেন্টের বাসভবনে গিয়েছিল তালেবান সংগঠনের একটি প্রতিনিধিদল। সেই দলের নেতৃত্বে ছিলেন তালেবানপ্রধান মোল্লা আবদুল গনি বারাদার।

প্রথমে পদত্যাগ, পরে দেশ ছেড়েই পালালেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। দীর্ঘ ২ দশক পর আবারো আফগানিস্তানে শুরু হচ্ছে তালেবানের রাজত্ব। কাবুলে হামলা হবে না, এই শর্তেই তালেবানের সঙ্গে সমঝোতা হয়েছে আফগানিস্তান সরকারের। সমঝোতায় সেখানে কাতার এবং আমেরিকার কূটনীতিবিদরাও ছিলেন। প্রায় ৪৫ মিনিট
সেখানে বৈঠক হয়।

তবে আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বারাদার গনি। গায়ের জোরে বা রক্তপাত ঘটিয়ে নয়, শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর চান তালেবান নেতারা। কাবুলের মূল শহরে ঢোকার আগেই সংবাদমাধ্যমে এ কথা জানিয়েছিলেন তালেবান মুখপাত্র।

তালেবান বলছে, বিদেশিরা চাইলে কাবুল ছাড়তে পারেন। তবে আগামী দিনে কাবুলে থাকতে হলে তালেবান প্রশাসনের কাছে সব নথিপত্র জমা করতে হবে।

গত রোববার সকাল পর্যন্ত দেশটির ৩৪ প্রদেশের মধ্যে ২৬টিই দখলে নেয় তালেবান। বিগত দুদিনে একে একে হেরাত, আয়বাক, গজনি, কান্দাহার, তালিকান ও কুন্দুজ দখল করেন তারা। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালেবান। গত রোববার সকালে দক্ষিণের জালালাবাদে ওড়ে তালেবানের পতাকা। তার পরই কাবুল দখলের লক্ষ্যে চারদিক থেকে রাজধানী ঘিরে ফেলেন তালেবান যোদ্ধারা। বিনা রক্তপাতেই কাবুল দখল করে নেয় গোষ্ঠিটি। সূত্র :আমাদের সময়

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ