আফগানিস্তান পরিস্থিতি অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে ভারত

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২১

আফগানিস্তান পরিস্থিতি অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক::আফগানিস্তান পরিস্থিতি অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে ভারত। সেখানে অবস্থানরত ভারতীয়দের নিরাপত্তা ও দেশে ফেরানো নিশ্চিত করার দিকে দৃষ্টি দেয়া হয়েছে। বুধবার নিউ ইয়র্কে সাংবাদিকদের কাছে এসব কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। অনলাইন এনডিটিভি বলেছে, তার কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, তালেবান নেতৃত্বের বিষয় কিভাবে ভারত দেখছে এবং তাদের সঙ্গে কোনো চুক্তি হয়েছে কিনা। এমন প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, এখন ‘তালেবানদের একেবারে শুরুর সময়’। তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে কিনা সে বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করবো না। বর্তমান সময়ে আমরা কাবুলে উদ্ভূত পরিস্থিতির দিকে দৃষ্টি রাখছি। কারণ, তালেবান ও তাদের প্রতিনিধিরা কাবুল পৌঁছে গেছেন।

আমার মনে হয়, বিষয়টি আমাদেরকে সেখান থেকে দেখতে হবে। ভারত কি তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে বিনিয়োগ ও তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে? এ প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, আফগান জনগণের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক অব্যাহত থাকবে। তা কেমন হবে তা সামনের দিনগুলোই বলে দেবে। এখন বলতে পারি, কেবলই শুরু। এখন আমাদের দৃষ্টি রয়েছে আফগানিস্তানে অবস্থানরত ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করার দিকে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন জয়শঙ্কর। তিনি বলেন, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জাতসংঘ মহাসচিব ও অন্য সহকর্মীদের সঙ্গে কথা বলেছি। কথা বলেছি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। অন্য সবার মতোই এই মুহূর্তে আফগানিস্তানে পরিবর্তিত পরিস্থিতির দিকে আমরা অত্যন্ত সতর্ক দৃষ্টি রাখছি। ভারত নিশ্চয়তা দিয়েছে যে, আফগানিস্তান থেকে হিন্দু এবং শিখদের ভারতে ফিরিয়ে আনা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তার দেশ যুদ্ধ বিধ্বস্ত এই দেশটির বিষয়ে বন্ধু ও মিত্রদের সঙ্গে থাকবে। মঙ্গলবার কাবুল দূতাবাস থেকে সর্বশেষ কর্মীদের উদ্ধার করেছে ভারত। এর মধ্যে রয়েছে রাষ্ট্রদূত এবং ইন্দো-তিবেতান বর্ডার পুলিশ পারসোনেল। তারা দূতাবাসের নিরাপত্তায় নিয়োজিত ছিলেন। তালেবানরা কারফিউ ঘোষণা করার মধ্যে এই প্রত্যাবর্তন সম্পন্ন করা হয়। উল্লেখ, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে যোগ দিতে সোমবার নিউ ইয়র্কে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ডায়ালসিলেট এম/

0Shares