ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ করল তালেবান

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ১৯, ২০২১

ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ করল তালেবান

ডায়ালসিলেট ডেস্ক :: তালেবান বাহিনীর কাবুল নিয়ন্ত্রণের প্রভাব পড়েছে ভারত ও আফগানিস্তানের বাণিজ্যিক সম্পর্কে। আপাতত দুদেশের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। যার জেরে গত কয়েক দিন ধরে আমদানি ও রপ্তানি বন্ধ রয়েছে। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আনন্দবাজার।

সংস্থাটির মহাপরিচালক অজয় সহায় বলেন, পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালেবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে।

তিনি বলেন, বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দুদেশের সম্পর্ক দীর্ঘদিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সবচেয়ে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রপ্তানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।

এ ছাড়াও ভারত আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলেও জানিয়েছেন অজয় সহায়।

জানা গেছে, চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রপ্তানি করে ভারত। আর শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের ওপর অনেকটাই নির্ভরশীল ভারত।

তবে এই পরিস্থিতি কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন অজয়। তিনি বলেন, আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব। তবে আমদানি-রপ্তানির সিংহভাগ বন্ধ হলেও দুবাই হয়ে কিছু পণ্য চলাচল করছে বলে জানিয়েছেন তিনি।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares