হাসপাতালে সংকটাপন্ন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২১

হাসপাতালে সংকটাপন্ন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

ডায়ালসিলেট ডেস্ক ::কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের অবস্থা সংকটাপন্ন। তিনি রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের করোনা ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। আজ শনিবার এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে রাজশাহী থেকে ঢাকায় আনা হয়। একইসঙ্গে তার চিকিৎসার জন্য হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিনের নেতৃত্বে ১৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন গণমাধ্যমকে বলেন, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক হৃদরোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া ডায়াবেটিস ও শ্বাসকষ্টসহ তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছেন। তিনি করোনায়ও আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। তার অবস্থা সংকটাপন্ন।

হাসান আজিজুল হকের ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান বলেন, বাবার বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই হার্টের সমস্যা, ডায়াবেটিস রয়েছে।

বর্তমানে তিনি হাইপোনাট্রেমিয়ায় অর্থাৎ শরীরে লবণের ঘাটতিতে বেশি ভুগছেন। তিনি একেবারে নিস্তেজ হয়ে গেছেন। চিন্তাশক্তিও কমে গেছে। খুব বেশি কথা বলতে পারছেন না। কাউকে সেভাবে চিনতেও পারছেন না।

হাসান আজিজুল হক একজন ঔপন্যাসিক ও ছোট গল্পকার। তিনি বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যক হিসেবে পরিগণিত। ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। তিনি ১৯৩৯ সালের ২রা ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে শিক্ষকতা শুরু করেন। ২০০৪ সালে অবসরে যান।

ডায়ালসিলেট এম /

0Shares