কাবুলের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক বললেন এরদোয়ান

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০২১

কাবুলের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক বললেন এরদোয়ান

ডায়ালসিলেট ডেস্ক :: কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিতে এখনো প্রস্তুত তুরস্ক। বুধবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে একথা বলেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। যদিও এখনো কাবুল বিমানবন্দর যুক্তরাষ্ট্রের সৈন্যদের নিয়ন্ত্রনে রয়েছে। খবর বিবিসির।

এরদোয়ান আরও বলেন, তিনি তালেবান নেতাদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছেন। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ায় আমাদের সামনে নতুন ছবি ভেসে উঠছে। এই নতুন বাস্তবতার আলোকে তুরস্ক নতুন পরিকল্পনা করছে। এর জন্য তালেবান নেতৃত্বের সঙ্গে তিনি আলোচনায় বসতে প্রস্তুত বলেও মন্তব্য করেন।

এর আগে, আফগানিস্তানে তালেবান সরকার গঠন করার পর তাদের স্বীকৃতি দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে আঙ্কারা বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।
উল্লেখ্য, তালেবান কাবুল দখলের পর রাজধানী শহরের বিমানবন্দরটিতে বিশৃঙ্খলা পরিস্থিতি তৈরি হয়েছে। হাজার হাজার আফগান দেশ ছেড়ে পালিয়ে যেতে বিমানবন্দরে হুমড়ি খেয়ে পড়ছেন।

গত রোববার তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেয়। আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পর দেশটির হাজার হাজার দোভাষী কাবুল বিমানবন্দরে ভিড় করেন। এতে বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। রোববার থেকে এ পর্যন্ত বিমানবন্দরে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে তুরস্ক আফগানিস্তান থেকে তাদের ৫৫২ জন নাগরিককে ফেরত নিয়ে গেছে জানা যায়।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ