রাজধানীর খালগুলো উদ্ধার করা একটি চ্যালেঞ্জ: আতিক

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২১

রাজধানীর খালগুলো উদ্ধার করা একটি চ্যালেঞ্জ: আতিক

ডায়ালসিলেট ডেস্ক::ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর খালগুলো দখল হয়ে গেছে। উদ্ধার করা একটি চ্যালেঞ্জ। যেখানেই যাই সেখানেই মামলা, দখল আর দখল। সবাই শুধু আমার-আমার চিন্তা করে, কেউ আমাদের হিসেবে চিন্তা করে না। আগে খালের চওড়া ছিল ৬০ ফিট, এখন খাল আছে ৫ থেকে ৬ ফিট। এসব দখলদারদের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।
বুধবার জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে রাজধানীর কুড়িল ফ্লাইওভারের নিচের লেকে মাছের পোনা অবমুক্ত পর তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, গুলশান, বনানীর মতো অভিজাত এলাকার ভবনের সুয়ারেজ লাইন দেয়া হয় খালে, লেকে। আমি আগামী শীতের মৌসুমে এসব লাইনে কলাগাছ ঢুকিয়ে দেব।যখন নিজেদের বাড়িতে ওভার ফ্লো হবে তখন সবাই বুঝবে। কোন বাসার সুয়ারেজ লাইন ওয়াসার লাইনে, সিটি করপোরেশনের লাইনে দেয়া যাবে না। তাদের পয়ঃবর্জ্যের ব্যবস্থাপনা তাদেরই করতে হবে। এখন এসবের জন্য অনেক আধুনিক ব্যবস্থা এসেছে।
মেয়র বলেন, মাছ চাষের জন্য ঢাকায় উপযোগী কোনো খাল বা লেক পাওয়া যায় না। গত বছরই আমরা মাছের পোনা ছাড়তে চেয়েছিলাম। কিন্তু এমন উপযোগী খাল বা লেক পাইনি। হাতিরঝিল, বনানী লেক, গুলশান লেক, বারিধারা খাল কোনোটিই মাছ চাষের জন্য উপযুক্ত না। পানিতে অ্যামোনিয়া। এই অ্যামোনিয়া এসেছে নগরবাসীর ভবনের বর্জ্যের লাইন থেকে।
এসময় ঢাকা উত্তর সিটি করপোরশন এবং মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারাসহ স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

ডায়ালসিলেট এম/

0Shares