পানির বিল বাড়িয়েছে সিলেট সিটি করপোরেশন

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২১

পানির বিল বাড়িয়েছে সিলেট সিটি করপোরেশন

ডায়ালসিলেট ডেস্ক::পানির মাসিক বিল বাড়িয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। জুলাই থেকে এ বিল কার্যকর হবে বলে জানিয়েছে সিসিক।

গত ২১ জুন তারিখে অনুষ্ঠিত সাধারণ সভায় এই মাসিক বিল বাড়ানোর সিদ্ধান্ত হয় বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, বিগত কয়েক বছরে বিদ্যুতের মূল্য বৃদ্ধি, পানি উৎপাদন ও সরবরাহ কার্যক্রম বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণ ব্যয় বৃদ্ধি পাওয়ার কারণে পানি সরবরাহ খাতে ব্যয় বৃদ্ধি পেয়েছে। প্রতিমাসে এ খাতে সিটি করপোরেশনকে প্রায় ৬৫ লক্ষ টাকা ভর্তুকি দিতে হচ্ছে। পানির সিস্টেম লস কমানোর লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ থেকে প্রত্যেক সংযোগে মিটার স্থাপনের নির্দেশনা রয়েছে। মিটার স্থাপনে একসঙ্গে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন।

পানি সরবরাহ খাতে সিসিকের নিকট বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বকেয়া বিদ্যুৎ বিলের পরিমাণ প্রায় ৩৫ কোটি টাকা জানিয়ে সিসিকের এই কর্মকর্তা সুষ্ঠুভাবে পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সিসিক এর পুনঃনির্ধারিত পানির সংযোগের মাসিক প্রদান করতে নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন।

পুনঃনির্ধারিত মাসিক বিল হচ্ছে-

আবাসিক সংযোগের ক্ষেত্রে ০.৫ ইঞ্চি ডায়ামিটারের বিল ২০০ টাকা থেকে ৫০০ টাকা; ০.৭৫ ইঞ্চি ডায়ামিটারের ৪০০ টাকা থেকে ৮০০ টাকা এবং ১ ইঞ্চি ডায়ামিটারের বিল ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা।

বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ০.৫ ইঞ্চি ডায়ামিটারের বিল ৪০০ টাকা থেকে ৮০০ টাকা; ০.৭৫ ইঞ্চি ডায়ামিটারের ৭০০ টাকা থেকে ১২০০ টাকা এবং ১ ইঞ্চি ডায়ামিটারের বিল ১৫০০ টাকা থেকে ২২০০ টাকা।

প্রাতিষ্ঠানিক সংযোগের ক্ষেত্রে ০.৫ ইঞ্চি ডায়ামিটারের বিল ৪০০ টাকা থেকে ৮০০ টাকা; ০.৭৫ ইঞ্চি ডায়ামিটারের ৭০০ টাকা থেকে ১২০০ টাকা এবং ১ ইঞ্চি ডায়ামিটারের বিল ২০০০ টাকা থেকে ৩০০০ টাকা।

সরকারি প্রতিষ্ঠানের সংযোগের ক্ষেত্রে ০.৫ ইঞ্চি ডায়ামিটারের বিল ৪০০ টাকা থেকে ৮০০ টাকা; ০.৭৫ ইঞ্চি ডায়ামিটারের ৭০০ টাকা থেকে ১২০০ টাকা এবং ১ ইঞ্চি ডায়ামিটারের বিল ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা।

ডায়ালসিলেট এম/

0Shares