বাংলাদেশের প্রথম ‘১০০’

প্রকাশিত: ৭:৫৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২১

বাংলাদেশের প্রথম ‘১০০’

স্পোর্টস ডেস্ক::তামিম ইকবালকে টপকে বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে হয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এবার নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাহমুদুল্লাহ রিয়াদ। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচটি হবে মাহমুদুল্লাহর শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করবেন তিনি।
২০০৭ সালের ১লা সেপ্টেম্বর লাল-সবুজ জার্সিতে টি- টোয়েন্টি অভিষেক হয় মাহমুদুল্লাহর। এরপর ১৪ বছরে খেলেছেন ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ।
রোববার পাঁচ ম্যাচের সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ-নিউজিল্যান্ড। মাইলফলকের সামনে দাঁড়িয়ে নিজের পরিকল্পনার কথা জানালেন রিয়াদ। তিনি বলেন, ‘বিশেষ কোনো পরিকল্পনা নেই।আমি চেষ্টা করবো, সব সময় আমার যে লক্ষ্যটা থাকে- দলের জন্য খেলা ও দলে অবদান রাখা। চেষ্টা করবো ১০০তম ম্যাচে দলের জন্য অবদান রাখতে।’ সিরিজ নির্ধারণী ম্যাচে মাহমুদুল্লাহর দিকে আলাদা নজর থাকবেই। কেননা দ্বিতীয় ম্যাচে কিউইদের ৪ রানে হারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। হয়েছেন ম্যাচসেরা।
নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিং করে টাইগাররা সংগ্রহ করে ৬ উইকেটে ১৪১ রান। অধিনায়ক রিয়াদ ৩২ বলে ৩৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার এই চমৎকার ফিনিশিংয়েই লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। এই ইনিংসের পর টি-টোয়েন্টিতে রান সংগ্রাহকের তালিকায় তামিমকে টপকে গেছেন রিয়াদ। তামিমের চেয়ে ১ রানে এগিয়ে তিনি। ৯৯ ম্যাচের ৯১ ইনিংসে রিয়াদের সংগ্রহ ১৭০২। স্ট্রাইকরেট ১২০.১৯। ব্যাটিং গড় ২৩.৯২। অর্ধশতক হাঁকিয়েছেন পাঁচটি।
৭৪ ম্যাচে তামিমের সংগ্রহ ১৭০১ রান। গড় ২৪.৬৫ এবং স্ট্রাইকরেট ১১৭.৪৭। বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে একমাত্র সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন সাতটি অর্ধশতক।
শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৮৬ ম্যাচে ৮৫ ইনিংসে সাকিবের সংগ্রহ ১৭৫৫ রান। স্ট্রাইকরেট ১২১.৭০ ও ব্যাটিং গড় ২৩.৪০। হাফসেঞ্চুরি রয়েছে ৯টি।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান
নাম     ম্যাচ     ইনিংস     রান
সাকিব আল হাসান     ৮৬     ৮৫     ১৭৫৫
মাহমুদুল্লাহ রিয়াদ     ৯৯     ৯১     ১৭০২
তামিম ইকবাল     ৭৪     ৭৪     ১৭০১
মুশফিকুর রহীম     ৮৮     ৭৯     ১২৯৮
সৌম্য সরকার      ৬১     ৬১     ১১০৫

ডায়ালসিলেট এম/

0Shares