কোভিডের কবল থেকে শিশুদের বাঁচাতে টিকাকরণ শুরু কিউবায়

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২১

কোভিডের কবল থেকে শিশুদের বাঁচাতে টিকাকরণ শুরু কিউবায়

আন্তর্জাতিক ডেস্ক::এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, কিউবার কর্তৃপক্ষ জানিয়েছে, অক্টোবর মাসে ধীরে ধীরে স্কুলগুলি আবার খোলা হবে।

অপ্রাপ্তবয়স্কদের উপর ক্লিনিকাল ট্রায়াল করার পর, দেশটি শুক্রবার থেকে ১২ এবং তার বেশি বয়সের শিশুদের টিকা দেওয়া শুরু করে। মধ্য কিউবার সিয়েনফুয়েগোস প্রদেশে দুই থেকে এগারো বছরের শিশুদের মধ্যে টিকা দেওয়া শুরু হয়েছে। কিউবা মারাত্মকভাবে কোভিড সংক্রমণের পর মুখোমুখি হবার পর গত বছর সংক্রমণে লাগাম পরাতে সক্ষম হয়। কিন্তু এই অঞ্চলের অন্যান্য দেশ ব্যাপক হরে প্রাদুর্ভাবের শিকার। কিউবার ৬ লক্ষ ৯০ হাজার মানুষ করোনার কবলে পড়েছেন , যার এক তৃতীয়াংশরও বেশি রেকর্ড করা হয়েছিল গত মাসে, জানাচ্ছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা।

সংক্রমণের পাশাপাশি ৫,৭০০টি মৃত্যুর ঘটনা ঘটেছে দেশে, যার মধ্যে ২,৪০০ টি ঘটেছে গত মাসে। এই সংকট কিউবার বিনামূল্যে স্বাস্থ্যপরিষেবা দেবার ব্যবস্থায় ফাটল সৃষ্টি করেছে। দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, অক্সিজেন এবং চিকিৎসার সরঞ্জাম জোগাড়ের ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। স্বাস্থ্য কর্মীরাও মহামারী মোকাবেলায় সরকারের সমালোচনা করেছে, সিএনএন জানিয়েছে, স্বাস্থ্য কর্মীদের অনেককেই নিজস্ব সুরক্ষা সরঞ্জাম কিনে মানুষকে পরিষেবা দিতে হয়েছে।

কিউবা কর্তৃপক্ষ এই সমস্যার জন্য দীর্ঘদিনের মার্কিন নিষেধাজ্ঞাকে দায়ী করেছে, কারণ এই নিষেধাজ্ঞার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা সামগ্রী কিনতে পারেনি কিউবা। কিউবা ছাড়াও বেশ কয়েকটি দেশ শিশুদের টিকাকরণ কর্মসূচি শুরু করার কথা ঘোষণা করেছে, তবে কোথাও এখনো সেই কর্মসূচি শুরু হয়নি। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে জুন মাসে, চীন তিন বছরের কম বয়সী শিশুদের জন্য সিনোভ্যাক ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে। সংযুক্ত আরব আমিরাশাহী জানিয়েছে যে তারা এই মাসের শুরুতে চীনের সিনোফার্ম ভ্যাকসিন দেওয়া শুরু করবে তিন থেকে১৭ বছরের শিশুদের জন্য ।সোমবার চিলি ছয় বছরের কম বয়সী শিশুদের জন্য চীনের তৈরি সিনোভ্যাক ভ্যাকসিন এবং ১২ বছরের উপরের শিশুদের জন্য ফাইজার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ডায়ালসিলেটেএম/

0Shares