আফগানিস্তানে সংকট মোকাবিলায় জাতিসংঘের সম্মেলন

প্রকাশিত: ৯:৫১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১

আফগানিস্তানে সংকট মোকাবিলায় জাতিসংঘের সম্মেলন

ডায়ালসিলেট ডেস্ক :: আফগানিস্তানে মানবিক বিপর্যয় মোকাবিলায় ৬০ কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করতে চায় জাতিসংঘ। এ জন্য স্থানীয় সময় সোমবার জেনেভায় সংস্থাটি এক সম্মেলনের আয়োজন করেছে। খবর: রয়টার্স।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর থেকে খাদ্য সংকটের কারণে মানবিক বিপর্যয় শুরু হয়েছে। যদিও এর আগে থেকেই মোট জনসংখ্যার অর্ধেকই সাহায্যের উপর নির্ভরশীল ছিল। খরা, নগদ অর্থ এবং খাদ্য সংকটের কারণে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জাতিসংঘের কর্মকর্তা এবং বিভিন্ন সাহায্য সংস্থার প্রতিনিধিরা সতর্ক করেছেন।

পশ্চিমা সমর্থিত সরকারের হঠাৎ পতনের কারণে দেশটিতে বিলিয়ন ডলারের সহায়তা বন্ধ হয়ে গেছে। এর ফলে জাতিসংঘ পরিচালিত কর্মসূচর উপর বিরূপ প্রভাব পড়ছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস শুক্রবার সাংবাদিকদের বলেন, আফগানিস্তানে জাতিসংঘ অর্থ সংকটে পড়েছে। এমনকি তারা নিজেদের কর্মীদের বেতনও দিতে পারছেন না।

জেনেভার সম্মেলনে জাতিসংঘ মহাসচিব, আন্তর্জাতিক রেড ক্রসের প্রধান এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস ছাড়াও বেশকিছু দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

জাতিসংঘ যে তহবিল সংগ্রহ করতে চায় তার তিন ভাগের একভাগ ব্যয় করা হবে জাতিসংঘ পরিচালিত বিশ্ব খাদ্য কর্মসূচির অধীনে।

বিশ্ব খাদ্য কর্মসূচির সহকারী আঞ্চলিক পরিচালক অ্যান্থিয়া ওয়েব বলেন, আমরা আক্ষরিক অর্থেই ভিক্ষা এবং ধার করছি যাতে খাবার মজুত শেষ হয়ে না যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অর্থ সংগ্রহের চেষ্টা চালাচ্ছে যাতে তাদের পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রগুলো চালিয়ে নেওয়া যায়।

ডায়ালসিলেট/এম/এ/

0Shares