দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১

দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক  ডেস্ক::দেড় হাজার কিলোমিটার উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এরকম দূরপাল্লার একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করছে উত্তর কোরিয়া।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে। এছাড়াও, উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মুখপত্র রোডং সিনমুন নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রটির উড়ে যাওয়ার ও একটি ট্রান্সপোর্টার-ইরেক্টর-লঞ্চার থেকে এটির উৎক্ষেপণের ছবি প্রকাশ করেছে।

এর আগে, মার্চে পরীক্ষামূলকভাবে একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। তারও আগে, জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টা পর একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল দেশটি।

এদিকে, এ ক্ষেপণাস্ত্রগুলোলে অত্যন্ত তাৎপর্যপূর্ণ কৌশলগত অস্ত্র আখ্যা দিয়ে জানানো হয় পরীক্ষার সময় ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার জলসীমার মধ্যেই পড়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, দেশটি প্রথমবারের মতো পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে থাকতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

অন্যদিকে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে ক্রুজ ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ায় কম আগ্রহ তৈরি করে। কারণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এগুলোকে স্পষ্টভাবে নিষিদ্ধ করেনি। ক্রুজ ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য ছোট ওয়ারহেড নির্মাণে প্রয়োজনীয় প্রযুক্তি উত্তর কোরিয়া আয়ত্ত করেছে কি না তা পরিষ্কার হওয়া যায়নি।

কিন্তু, ছোট বোমা উৎপাদন তাদের অন্যতম প্রধান লক্ষ্য বলে চলতি বছরের প্রথমদিকে বলেছিলেন দেশটির নেতা কিম জং উন।

অপরদিকে, দুই কোরিয়ার অস্ত্র বাড়ানোর প্রতিযোগিতায় কোরিয়ান উপদ্বীপ শক্তিশালী নতুন নতুন ক্ষেপণাস্ত্রে ভরে উঠতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

ডায়ালসিলেট এম/

0Shares