বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় যুবকের ৫ বছরের কারাদণ্ড

প্রকাশিত: ১০:০৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০২১

বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় যুবকের ৫ বছরের কারাদণ্ড

ডায়ালসিলেট ডেস্ক::২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে হামলা করার জন্য অস্ট্রেলিয়া থেকে রওনা হয়েছিলেন নওরোজ রায়েদ আমিন নামের এক যুবক। কিন্তু সিডনি বিমানবন্দর থেকেই তাকে ফিরিয়ে দেয় দেশটির পুলিশ। টানা দুই বছর নজরদারির পর গ্রেপ্তার করা হয় বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার এই নাগরিককে। এরপর অস্ট্রেলিয়ার আদালতে শুরু হয় তার বিচার। গত সোমবার বিচারকাজ সম্পন্নের পর তার বিরুদ্ধে রায় ঘোষণা করে অস্ট্রেলিয়ার একটি আদালত। রায়ে নওরোজ আমিনকে ৫ বছর ৪ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির নিউ সাউথ ওয়েলসের সুপ্রিম কোর্ট।
বাংলাদেশে পাঠানো তাঁর বার্তার একটি অংশ প্রকাশ করেছে আদালত। বার্তাটি ছিল, ‘অস্ট্রেলিয়ার পরিস্থিতি শিগগিরই খুব উত্তপ্ত হতে চলেছে, যদি আপনি জানেন আমি কী বলতে চাচ্ছি। আমাকে যা করতে হবে, তা হলো কিছু রেসিপি রান্না করা শিখতে হবে। অস্ট্রেলিয়ায় আমাদের সেই জ্ঞান নেই। যদি আপনি এমন কাউকে চেনেন, যিনি আমাকে রান্না করতে শেখাতে পারেন- এক মাসের মধ্যে আমাকে কিছু রেসিপি নিয়ে ফিরে আসতে হবে- এখানকার ভাইয়েরা রেস্টুরেন্ট খুলতে প্রস্তুত।’
এছাড়া বাংলাদেশে আসতে চাওয়ার সময় নওরোজের কাছ থেকে একটি পেনড্রাইভ উদ্ধার করেছিলেন নিরাপত্তা কর্মীরা। তাতে আইএসের জঙ্গি হামলা সম্পর্কিত তথ্য পাওয়া যায়। এদিকে ২০১৭ সালে বাংলাদেশে গ্রেপ্তার সাদিয়া আমিন নামের এক নারীকে নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠীর সদস্য সন্দেহে আটক করে র‌্যাব। সেই নারী নওরোজ আমিনের স্ত্রী বলেও জানিয়েছিল র‌্যাব। নওরোজ রায়েদ আমিনের পৈতৃক নিবাস বাংলাদেশের কুমিল্লায় এবং মায়ের বাড়ি বরিশালে। সিডনির ইঙ্গেলবার্ন এলাকায় হারম্যান স্ট্রিটের বাড়িতে পরিবারের সঙ্গে বাস করতেন তিনি।

ডায়ালসিলেট এম/

0Shares