ইংল্যান্ডকে ভয় পাচ্ছে না বাংলাদেশ!

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২১

ইংল্যান্ডকে ভয় পাচ্ছে না বাংলাদেশ!

স্পোর্টস ডেস্ক:;ভীতিপ্রদ ব্যাটিং ও আক্রমণাত্মক বোলিং ইংল্যান্ড দলের। টি ২০ র‌্যাংকিংয়ে দীর্ঘদিন ধরে শীর্ষস্থান ধরে রেখেছে তারা। টি ২০ বিশ্বকাপে শুরুটা হয়েছে তাদের বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৫৫ রানে গুঁড়িয়ে দিয়ে।

ইংলিশরা নিজেদের ফেভারিট প্রমাণ করেছে অমন মারকাটারি খেলা দিয়ে। তা সত্ত্বেও বাংলাদেশ ভয় পাচ্ছে না ইংল্যান্ডকে! মাঠে নামার আগে কথার লড়াইয়ে পিছিয়ে থাকতে রাজি নন মাহমুদউল্লাহরা। শ্রীলংকার বিপক্ষে জয়ের সুযোগ দুটি ক্যাচ মিসে হাতছাড়া করা বাংলাদেশ ইংল্যান্ডের বিপক্ষে হারলে সেমিফাইনালে খেলা কঠিন হয়ে যাবে। যে লক্ষ্য নিয়ে এবার টি ২০ বিশ্বকাপে খেলতে গেছেন মাহমুদউল্লাহরা। সুপার টুয়েলভে গ্রুপ-১ এর সেরা প্রতিপক্ষের বিপক্ষে আবুধাবিতে আজ বিকাল ৪টায় মাঠে নামবে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে এটি বাংলাদেশের প্রথম টি ২০ ম্যাচ।

ইংল্যান্ড দলে দুই অলরাউন্ডার বেন স্টোকস ও স্যাম কারেন নেই। চোটের কারণে পেসার জফরা আর্চারও খেলছেন না। ইনজুরিতে মার্ক উড। এরপরও দৃশ্যমান তেমন কোনো দুর্বলতা নেই ইংলিশদের। বিস্ফোরক সব ব্যাটারের সঙ্গে আছেন কার্যকর অলরাউন্ডার। গতিময় পেসারের সঙ্গে বোলিং আক্রমণে ছন্দে থাকা অফ-স্পিনার ও লেগ-স্পিনার। এমন দলের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখারও কী কোনো সুযোগ আছে বাংলাদেশের?

মঙ্গলবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে এমন প্রশ্ন ভালো লাগেনি মোস্তাফিজদের বোলিং কোচ ওটিস গিবসনের। ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের মাঝেই নিজেদের সুযোগ দেখছেন তিনি। গিবসন বলেন, ‘জেতার সম্ভাবনা নিয়ে প্রশ্নটা অদ্ভুত। অবশ্যই যে কোনো দলকে আমরা হারাতে পারি, এই বিশ্বাস নিয়েই এখানে এসেছি। আমরা প্রথম রাউন্ডে কঠিন গ্রুপ পেরিয়েছি। সেখানে øায়ুচাপও ছিল। এখন আমরা মূলপর্বে খেলছি। আমরা এখানে শুধু সংখ্যা বাড়াতে আসিনি। বিশ্বাস করি, নিজেদের দিনে আমরা যে কোনো দলকে হারাতে পারি। যা-ই করব, সেটা নিখুঁত হতে হবে। আস্থা রাখতে হবে নিজেদের ওপর।’

শারজায় বাংলাদেশ তিন স্পিনার নিয়ে খেলেছে শ্রীলংকার বিপক্ষে। আবুধাবির উইকেটও অনেকটা মন্থর, স্পিনবান্ধব। উইকেট দেখে বোলিং আক্রমণ সাজাবে টিম ম্যানেজমেন্ট। শ্রীলংকার বিপক্ষে পাঁচ উইকেটে হারের পর সোমবার হোটেলে বিশ্রামে ছিল বাংলাদেশ দল। কাল আবুধাবিতে অনুশীলন করেছে তারা। এদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সমালোচনার পালটা জবাব দিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ মুখে কুলুপ এঁটেছেন। কথা বের হচ্ছে না বিসিবি সভাপতির মুখ থেকেও। অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তোলায় এবং লিটন দাসের ওপর শ্রীলংকার বিপক্ষে হারের সব দোষ চাপিয়ে দেওয়ায় সাবেক অধিনায়ক মাশরাফি মুর্তজা কোচদের কঠোর সমালোচনা করেছেন। কাল ওটিস গিবসন মাশরাফিকে ‘বাইরের লোক’ বলে তার কথা উড়িয়ে দিয়েছেন।

ব্যাটিংয়ে ওপেনার মোহাম্মদ নাঈম শেখ রান পেলেও তার স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন থাকছে। লিটন দাস এখনও বড় ইনিংস খেলতে পারেননি। স্বস্তির বিষয় হলো, তিন সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের ছন্দে থাকা।

নুরুল হাসান সোহানের ব্যাটিংয়ে উন্নতির লক্ষণ পরিলক্ষিত হচ্ছে। আরও আঁটোসাঁটো বোলিং কাম্য। ইংল্যান্ড প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ৫৫ রানে গুটিয়ে দিয়ে ছয় উইকেটে জিতেছে। এত অল্প রান তাড়া করতে নেমেও তারা চার উইকেট হারায়। এটাই বাংলাদেশকে আত্মবিশ্বাস জোগাচ্ছে। ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশ এরআগে কখনো টি ২০ ম্যাচ খেলেনি। তবে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ ইংলিশদের সঙ্গে পাল্লা দিয়েছে ভালোভাবে। এখন পর্যন্ত চারটি ওডিআই বিশ্বকাপে মুখোমুখি হয়ে বাংলাদেশের দুটি করে জয় ও হার। এবার প্রথম দেখায় টি ২০ জয়ের আশা।

0Shares