এবার লাউয়াছড়া বনে আগুন

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৩

এবার লাউয়াছড়া বনে আগুন

ডায়াল সিলেট ডেস্ক ॥ মৌলভীবাজারের বড়লেখায় বনে আগুন লাগার ঘটনার পর এবার কমলগঞ্জের লাউয়াছড়া বনের ডরমিটরি লেকের উত্তর পশ্চিম ও হিড বাংলাদেশের পশ্চিমে হঠাৎ অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার সন্ধ্যায় আগুন লাগার পর প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় রাত ৮টার দিকে আগুন নেভান স্থানীয় ও বন কর্মীরা। প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে, আগুনে প্রায় এক একর জায়গা পুড়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়া বনের বাঘমারা ক্যাম্পের অধীনে বন বিভাগের স্টুডেন্ট ডরমিটরির উত্তর পশ্চিম ও হিড বাংলাদেশের পশ্চিমে সন্ধ্যায় হঠাৎ আগুন দেখা যায়। আগুন আশপাশের প্রায় এক একর এলাকায় ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় এলাকাবাসী ও বন কর্মীরা প্রায় দেড় ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।
বন বিভাগ সূত্রে জানা যায়, কিছুদিন আগে বনের বাঁশ ও বেত কাটার কারণে বন বিভাগের পক্ষ থেকে কিছু দুষ্কৃতকারীদের ওপর মামলা করা হয়। হয়তো তারা ক্ষুব্ধ হয়ে শনিবার সন্ধ্যায় বনের কিছু জায়গায় বিচ্ছিন্ন ভাবে বনে আগুন লাগিয়েছে।
পরিবেশ কর্মী আহাদ মিয়া বলেন, ‘এর আগেও গত বছর লাউয়াছড়া বনে আগুন লাগানো হয়েছিল। এবারও আগুন লাগানো হয়েছে। আগুনে বনের বন্য প্রাণী ও পরিবেশের মারাত্মক ক্ষতি হয়।’
এ বিষয়ে লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বনে কীভাবে আগুন লেগেছে এ বিষয়ে জানি না। হয়তো সিগারেটের আগুন থেকে আগুন ছড়িয়ে পড়েছে অথবা দুষ্কৃতকারীরা পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে। বনের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তাও তদন্ত করে বলতে হবে।’
এ ব্যাপারে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ‘লাউয়াছড়া রেঞ্জের অধীনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সম্প্রতি সময়ে বনের বাঁশ কাটার জন্য কিছু দুষ্কৃতকারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। হয়তো তারা বনে বিচ্ছিন্নভাবে আগুন লাগিয়েছে। প্রাথমিকভাবে ধারণা করছি বনের প্রায় এক একর জায়গা পুড়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে।
এর আগে ১ মার্চ বড়লেখার পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টের সমনভাগ বিটের মাখাল জোরা, আলমবাড়ী ও ধলছড়া এলাকার বনাঞ্চলে আগুন দেখতে পান স্থানীয়রা। বিষয়টি বিট কর্মকর্তা নুরুল ইসলামকে জানালে তিনি ৭ মার্চ আগুন নেভাতে যান। এদিকে এ ঘটনায় শুক্রবার রাত ১০টায় বিট কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ