মৌলভীবাজারে সমলয় পদ্ধতিতে যান্ত্রিক উপায়ে ধান কাটার উদ্বোধন

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

মৌলভীবাজারে সমলয় পদ্ধতিতে যান্ত্রিক উপায়ে ধান কাটার উদ্বোধন

ডায়াল সিলেট ডেস্ক মৌলভীবাজার সদর উপজেলার সমলয়ে বোরো চাষাবাদ ও যন্ত্রের মাধ্যমে ধান কর্তন করা হয়েছে।

শনিবার (২৭ মে) গিয়াসনগর ইউনিয়নে নিজে যন্ত্র দিয়ে ধান কেটে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন।

এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. শরীফ উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাগিব মাহফুজসহ কৃষি কর্মকর্তা ও চাষীরা উপস্থিত ছিলেন।

কৃষকেরা জানান- সমলয়ে বোরো চাষাবাদ ও যন্ত্রের মাধ্যমে ধান কর্তনের ফলে উৎপাদন খরচ কমেছে এবং ফলন বৃদ্ধি পেয়েছে।কোনো একটি এলাকার কোনো একটি কৃষিপণ্য চাষের পুরো প্রক্রিয়াকে একই সিস্টেমের আওতায় নিয়ে এসে চাষ করাকে সমলয় বলা হয়। বাংলাদেশে বোরো ধান চাষের ক্ষেত্রে এ পদ্ধতির চাষকে সমলয় চাষ বলা হয়। এই পদ্ধতিতে জমির আল বজায় রেখেও লাভজনকভাবে যন্ত্র ব্যবহার করা যায়।

এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হবে। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করবে যন্ত্র। জমির অপচয় রোধে এ পদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে লাগানো হবে ধানের বীজ।

বর্তমান সরকার কৃষিকে আধুনিক ও লাভজনক করতে টেকসই যান্ত্রিকীকরণের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। যার একটি হচ্ছে সমবায়ভিত্তিক সমলয় চাষাবাদ পদ্ধতি। যেখানে একটি মাঠে বা মাঠের একটি অংশের সকল কৃষক সবাই মিলে একসঙ্গে একই জাতের ধান একই সময়ে যন্ত্রের মাধ্যমে রোপণ করবেন।অন্য কথায় জমির চাষাবাদ হতে শুরু করে বীজ বপন, ফসল কাটা এবং মাড়াই, পানি সেচ ও নিষ্কাশন এবং অন্যান্য প্রয়োজনে আধুনিক উপকরণ যেমন- মানুষ ও পশুর শ্রমের বদলে ট্রাক্টর, মাড়াই কল, পাওয়ার পাম্প, উইভার, হারভেস্টার, থ্রাসার প্রভৃতি যন্ত্র প্রয়োগের দ্বারা কৃষিকাজ পরিচালনার পদ্ধতিতে কৃষি যান্ত্রিকীকরণ বলে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ