দেশের ৪৮ শতাংশ চা উৎপাদন মৌলভীবাজারে

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

দেশের ৪৮ শতাংশ চা উৎপাদন মৌলভীবাজারে

ডায়াল সিলেট ডেস্ক : দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র মৌলভীবাজারের শ্রীমঙ্গল। আর শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার জেলাটি দেশের ৬৪ জেলার মধ্যে চা উৎপাদন হওয়ার মধ্যে অন্যতম একটি জেলা। এ ৮টি জেলায় বর্তমানে চায়ের বাণিজ্যিক উৎপাদন হলেও দেশের মোট উৎপাদনের প্রায় ৪৮ শতাংশ চা উৎপাদন হয় মৌলভীবাজারে।

চা বাগান সংশ্লিষ্টরা জানান, মৌলভীবাজার জেলায় সব চা-বাগান উঁচু টিলাবেষ্টিত এবং জেলায় বর্ষা মৌসুমে প্রচুর বৃষ্টিপাত হয়। যা চা শিল্পের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। পরিবেশগত দিক থেকেও এ জেলায় রয়েছে চা-শিল্পের অনুকূল পরিবেশ। ফলে চা-চাষের আয়তন প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ চা বোর্ডের তথ্যানুযায়ী, ২০২২ সালের চা মৌসুমে দেশে মোট চা উৎপাদন হয়েছে ৯ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ১৬২ কেজি। এর মধ্যে জেলাওয়ারি হিসাবে দেশে সর্বাধিক চা উৎপাদন জেলা হয় সিলেট বিভাগের মৌলভীবাজার। এ জেলায় ২০২২ সালে মোট উৎপাদন হয়েছে ৪ কোটি ৪৮ লাখ ১ হাজার ১০৩ কেজি; যা দেশের মোট উৎপাদনের ৪৭ দশমিক ৭৫ শতাংশ।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন জানান, দেশে বর্তমানে টি এস্টেট ও চা-বাগানের সংখ্যা ১৬৭টি। টি এস্টেট বলতে চা-গাছ হতে আহরণকৃত পাতা প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ এবং শ্রমিক-কর্মচারীর মৌলিক সুযোগ-সুবিধাসহ বাগানকে বোঝায়।

আর চা-বাগান বলতে ২৫ একর বা ১০ দশমিক ১২ হেক্টরের অধিক ভূখণ্ড সংবলিত বাগান, যা টি এস্টেট নয় এবং টি এস্টেটের মতো সুযোগ-সুবিধা সংবলিত নয়। মৌলভীবাজার জেলায় চা বোর্ডের নিবন্ধিত ৭৫টি টি এস্টেট ও ১৫টি চা-বাগান রয়েছে। এ ৯০টি বাগানের মোট আয়তন (চা-চাষের আওতায়) ১ লাখ ৫৬ হাজার ১৯২ একর। ২০২২ সালের চা-মৌসুমে এসব বাগানের মোট উৎপাদন হয় ৪ কোটি ৪৮ লাখ ১ হাজার ১০৩ কেজি; যা দেশের মোট উৎপাদনের ৪৭ দশমিক ৭৫ শতাংশ। বাকি ৫২ দশমিক ২৫ শতাংশ চা উৎপাদন হয় দেশের ৭টি জেলার ৭৬টি টি এস্টেট ও চা-বাগানে।

বাংলাদেশীয় চা-সংসদের সভাপতি মো. শাহ আলম বলেন, দেশের মোট চা উৎপাদনে সবচেয়ে বেশি অবদান রাখছে মৌলভীবাজার জেলা। এ জেলার মাটি ও আবহাওয়া চা-শিল্পের জন্য সহায়ক। এ ছাড়া রয়েছে পরিবেশগত সুবিধা। যা কাজে লাগিয়ে মৌলভীবাজার জেলার চা-বাগান মালিকরা প্রতি বছর দেশের মোট উৎপাদনের প্রায় অর্ধেক জোগান দেন। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ