মনোহরকোনায় ব্র্যাক স্বপ্নসারথী দল গঠন অনুষ্ঠান অনুষ্ঠিতঃ

প্রকাশিত: ১১:২৯ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

মনোহরকোনায় ব্র্যাক স্বপ্নসারথী দল গঠন অনুষ্ঠান অনুষ্ঠিতঃ
মনজু বিজয় চৌধুরী॥ ‘সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি ব্র্যাক’ মৌলভীবাজার সদর উপজেলা কৃতক আজ বুধবার একাটুনা ইউনিয়নের মনোহরকোনা গ্রামে ১২ থেকে ১৭ বছর বয়সী কিশোরীদের নিয়ে স্বপ্নসারথী দল গঠন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
রেডিও পল্লীকন্ঠের সিনিয়র স্টেশন ম্যানেজার মোঃ মেহেদী হাসানের সঞ্চালনায় ও সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ডিএম দোলোয়ার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নিবার্হী অফিসার মোঃ শরীফ উদ্দীন।
এ সময় তিনি বলেন, আমাদের দেশে বাল্য বিবাহের ক্ষেত্রে স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য থাকে অনেক। এই বয়সের পার্থক্যের কারণে যে শুধু মেয়েটির জীবনে সমস্যা নিয়ে আসে তা নয় ,বরং দাম্পত্য জীবনে নানা রকম সমস্যা দেখা দেয়অল্প বয়সে বিয়ে হওয়ায় আমাদের নারীরা স্বাস্থ্যের দিক দিয়ে চরম বিপর্যয়ের মধ্যে পড়ে যায়।
বাল্য বিয়ে নারীর অনিরাপদ মাতৃত্ব ঝুঁকি বাড়ায়।
বাল্য বিয়ের কারণে অকাল গর্ভপাত হওয়ার ফলে মা ও সন্তান অপুষ্টিতে ভোগে। বাল্য বিয়ে প্রতিরোধ করতে হলে আমাদের সামাজিকভাবে সচেতন হতে হবে। মেয়েদের নিরাপদ পথচলা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষা পতিষ্ঠান, কর্মস্থল, রাস্তাঘাট গণপরিবহনে নারীবান্ধব ও যৌন হয়রানিমুক্ত সামাজিক নিরাপত্তার বিধান নিশ্চিত করতে হবে। কোথাও বাল্য বিয়ে ও যৌতুক নারী নির্য়াতন হলে সরকারি আইনি সহায়তা গ্রহন করতে হবে।
এছাড়াও তিনি বলেন,সর্বোপরি সকলের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।কিশোর কিশোরীদের জীবন দক্ষতা উন্নয়নের জন্য আত্মবিশ্বাসী হতে হবে। বাল্য বিবাহ সমাজ ও দেশের জন্য অভিশাপ ।ছেলে ও মেয়েকে সমান সুযোগ সুবিদা দিতে হবে । আমাদের সমাজে যাতে বাল্য বিয়ে দেওয়া না হয় সেদি কে লক্ষ রাখতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬ নং একাটুনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবু সুফিয়ান, ৭ নং চাদনীঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আখতার উদ্দীন, ব্র্যাক জেলা সমন্বয়কারী ইলিমেন্ট হাজং, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি ডিষ্ট্রিক ম্যানেজার (ডিএম) মো: বেলাল,অফিসার,প্রমূখ।ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির পল্লীসমাজের সদস্যরাও কিশোর কিশোরীরা উপস্থিত ছিলেন।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ