মৌলভীবাজারে নারী উদ্যোক্তাদের নিয়ে ‘উই হাটবাজার’ মেলা

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, জুন ১৭, ২০২৩

মৌলভীবাজারে নারী উদ্যোক্তাদের নিয়ে ‘উই হাটবাজার’ মেলা

ডায়াল সিলেট ডেস্ক :  ঈদ উপলক্ষে মৌলভীবাজার “উই হাটবাজার” মেলার আয়োজন করছে নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স (উই)।

শনিবার ১৭ জুন পৌরশহরের কোর্ট রোডস্থ জাহাঙ্গীর কমিনিউটি সেন্টারে একদিনব্যাপী এই মেলা আয়োজন করা হয়। নারী উদ্যোক্তা মেলাটি সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

উই হাটবাজারে আয়োজনে নারী উদ্যোক্তা মেলায় অংশ নেন মৌলভীবাজার জেলা ও বিভিন্ন উপজেলার নারী উদ্যোক্তারা। মেলায় নারী উদ্যোক্তাদের ৮ টি স্টলর য়েছে।

স্টলগুলো হলো মাশফিয়াস ওয়াল্ড উদ্যোক্তা ফাতেমাকবির মুক্তা, হলি’স কালেকশন ও সিলেটি ফুড বাস্কেট উদ্যোক্তা ইসমত জাহান হলি, আয়শার ভুবন উদ্যোক্তা আয়শা আক্তার, শামীমা’স কালেকশন উদ্যোক্তা শামীমা চৌধুরী, মেহনুব ফ্যাশন উদ্যোক্তা পান্না আক্তার, কালার ড্রপস উদ্যোক্তা সৈয়দা মারজাহান সুলতানা এবং কেক গ্যালারি উদ্যোক্তা রুপালী দেব।

এসব স্টলে বিভিন্ন ধরণের হোম মেইড কেক, বিস্কুট, আচার, ঘি, হাতের তৈরি বিভিন্ন প্রশাধনী, তুলি, বøক, আল্পনা আঁকা হস্তশিল্প, বাঁশের তৈরি বিভিন্ন পন্য, দেশীয় থ্রি-পিস, শাড়ি, পাঞ্জাবি, মণিপুরী শাড়ি, ব্যাগ, চা পাতাসহ নানা সামগ্রী স্থান পায়।

প্রবল বর্ষণ ও বৈরিআবহাওয়ার মধ্যেও শত-শত নারী, পুরুষ এবারের মেলা ঘুরতে আসেন এবং কেনাকাটা করেন।

নারী উদ্যোক্তা মেলায় আসা কলেজ ছাত্রী সুলতানা রহমান বলেন, ‘এবারের মেলায় এসে আমি বেশ অনুপ্রেরণা পাচ্ছি। আমিও লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন পন্য নিয়ে কাজ করতে আগ্রহী হয়ে ওঠেছি মেলা দেখে।

হয়তো আগামীতে এ ধরণের মেলা হলে আমি আমার হাতের তৈরি বিভিন্ন পন্যের পসরা সাজিয়ে বসবো।’

মৌলভীবাজারের মাতারকাপন এলাকার গৃহবধূ সোনিয়া আক্তার বলেন, ‘শহরে এসেছিলাম ডাক্তার দেখাতে। এখানে নারী উদ্যোক্তা মেলা হচ্ছে জেনে দেখতে আসলাম। খুব ভালো লাগলো মেলাটি দেখে।

নারীরাও সংসারের পাশাপাশি ব্যবসা করতে পারেন তাঁর উৎকৃষ্ট উদাহরণ এ নারী উদ্যোক্তা মেলা।’

উই মৌলভীবাজার টিমের মডারেটর ইসমত জাহান হলি বলেন, ‘মৌলভীবাজারে উই টিমের আয়োজনে এবার দ্বিতীয় বারের মতো নারী উদ্যোক্তা মেলার আয়োজন আমাদের অনুপ্রাণিত করছে।

আগামীতে নারী উদ্যোক্তাদের নিয়ে বছরে দু’বার এ ধরণের মেলার আয়োজন করতে আমরা প্রচেষ্টা চালাবো। ব্যবসা-বাণিজ্যে নারীর অশিংদারিত্ব দেশের সার্বিক অর্থনীতির জন্য সুফল বয়ে আনছে বলে আমি মনে করি।’

উই মৌলভীবাজার টিমের কো-অর্ডিনেটর ফাতেমা কবির মুক্তা বলেন, ‘আমাদের নারী উদ্যোক্তাদের নিয়ে এ মেলার আয়োজন।

এবার জেলায় দ্বিতীয় বারের মতো নারী উদ্যোক্তা মেলার আয়োজন। এরআগে গত বছর জেলার কমলগঞ্জ উপজেলায় উই মৌলভীবাজার টিমের আয়োজনে প্রথম নারী উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছিল।

এবারের বৈরি আবহাওয়া ও বৃষ্টিতে মেলার পরিধি অনেক কম। তবুও নারী উদ্যোক্তারা ঘরে বসে যেসব পন্য তৈরি করছেন এই উই হাটবাজারে এগুলো বিক্রি করছেন। এটি নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা জোগাবে। নারী ক্ষমতায়নে এ নারী উদ্যোক্তা মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

নারী উদ্যোক্তা সৈয়দা মারজাহান সুলতানা শায়লা বলেন, আমরা যারা সারাদেশে অনলাইনের ই-প্লাটফর্মের মাধ্যমে বিভিন্ন পণ্য বিক্রয় করছি তাদের জন্য এটি বিশাল প্রাপ্তি।

আগামীতে নারী উদ্যোক্তাদের নিয়ে উই হাটবাজারের আয়োজন করা হলে অর্থনীতিতে বড় ধরনের সাফল্য আসবে। তিনি আরও বলেন, যদিও আজ খুব বৃষ্টি থাকায় ক্রেতার সংখ্যা একটু কম তারপরও বিক্রয় ভালো হয়েছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ