জাহানারা ইমাম স্মরণে মৌলভীবাজার সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত 

প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, জুন ২২, ২০২৩

জাহানারা ইমাম স্মরণে মৌলভীবাজার সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত 
ডায়াল সিলেট ডেস্ক : আজ ২১ জুন  বুধবার সকাল ১১ টায় মৌলভীবাজার সরকারি কলেজের কেন্দ্রীয় গ্রন্থাগারে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার সরকারি কলেজ শাখার উদ্যোগে (২৬ জুন’২৩) শহীদ জননী জাহানারা ইমামের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের কলেজ শাখার সংগঠক ও জেলা শাখার সাধারণ সম্পাদক রাজিব সূত্রধরের সভাপতিত্বে সভায় আলোচনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার জেলা শাখার সভাপতি বিশ্বজিৎ নন্দী, কলেজ শাখার সংগঠক ওয়াজেদ আহমেদ, ইমন আহমেদ প্রমূখ নেতৃবৃন্দ।
আলোচকরা বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে আমাদের এমন এক মা ছিলেন যিনি দেশের স্বার্থে পুত্রকে উৎসর্গ করেছিলেন। পুত্র শাফী ইমাম রুমী আমেরিকায় স্কলারশিপ নিয়ে পড়াশোনার যে সুযোগ পেয়েছিলেন তা ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগদানের জন্য মা জাহানারা ইমামের কাছে অনুমতি চাইলে মা জাহানারা ইমাম বুকে পাথর চেপে বলেছিলেন ‘যা তোকে দেশের জন্য কোরবানি করে দিলাম’। শহীদ জননী শুধু পুত্র নয়, নিজেকেও দেশের জন্য উৎসর্গ করেছিলেন।
আলোচকরা আরও বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ১৯৯২ সালে অনুষ্ঠিত গণবিক্ষোভে নেতৃত্ব দেন জাহানারা ইমাম। ঘাতক দালাল নির্মূল কমিটি গড়ে তোলেন এবং শেষ পর্যন্ত রাষ্ট্রদ্রোহীতার মামলা কাঁধে নিয়ে মৃত্যু বরণ করেন।
শহীদ জননী জাহানারা ইমামের মুক্তির সংগ্রাম এখনও সমাজে প্রবলভাবে প্রাসঙ্গিক। মানব মুক্তির যে আদর্শিক লড়াই জাহানারা ইমাম তার স্বপরিবারে শুরু করেছিলেন সেই আদর্শ বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে আজ ছড়িয়ে দিতে হবে। আলোচকরা বলেন জাহানারা ইমামের সাহিত্য চর্চা তাকে অনবদ্য করে তুলেছেন। শিক্ষার্থীদের জীবন সংগ্রাম সম্পর্কে জানতে জাহানারা ইমামের রচিত গ্রন্থ অন্যতম ভূমিকা রেখে এসেছে।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ