শ্রীমঙ্গলে সড়ক সৌন্দর্যে বৃক্ষ রোপন

প্রকাশিত: ১০:৩৩ অপরাহ্ণ, জুন ২৪, ২০২৩

শ্রীমঙ্গলে সড়ক সৌন্দর্যে বৃক্ষ রোপন
মনজু বিজয় চৌধুরী॥ পর্যটন নগরী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সৌন্দর্য বর্ধন ও পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন।
শনিবার (২৪ জুন) সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।
শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীব মাহমুদ মিঠুন এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়।
এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন সরদার, বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) এর পরিচালক মো. রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার বেভুল, ফিনলে চা কোম্পানির ভাড়াউড়া ডিভিশনের জেনারেল ম্যানেজার জি এম শিবলী, ইস্পাহানী কোম্পানির জেরিন চা বাগানের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম রেজা চৌধুরী, কালীঘাট ইউনিয়নের চেয়ারম্যান প্রাণেশ গোয়াল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার কুমুদ রঞ্জন দেব, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার।
বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় ভানুগাছ সড়কের দু’পাশে এক হাজার সোনালু, রাধা চূড়া ও কৃষ্ণচূড়া গাছের চারা রোপন করা হয়। এতে বিভিন্ন স্কুলের সাড়ে ৬শ’ শিক্ষার্থী, শিক্ষক, মুক্তিযোদ্ধারা অংশ নেন।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস শহীদ এমপি বলেন, পর্যটন কেন্দ্র হিসেবে শ্রীমঙ্গলের পরিচিতি বিশ^ব্যাপী। বছর জুড়ে দেশ বিদেশ থেকে পর্যটকরা এখানে ঘুরতে আসেন। পর্যটকরা ফিরে যাবার সময় শ্রীমঙ্গলের প্রাকৃতিক সৌন্দর্য দেখে যেন ভালো অভিজ্ঞতা নিয়ে ফিরে যেতে পারেন। শ্রীমঙ্গলের সৌন্দর্য বর্ধনে আজকের এই বৃক্ষরোপন কর্মসূচী আগামী কয়েক বছরে সুফল বয়ে আনবে। তিনি বৃক্ষ রোপনের পাশাপাশি এগুলো নির্বিঘেœ বেড়ে উঠতে সহযোগীতা করার উপর গুরুত্বারোপ করে বলেন গাছ লাগিয়ে দায়িত্ব শেষ হয় না। গাছের পরিচর্যা ও যত্ন না করলে এই আয়োজন ব্যর্থ হবে। আব্দুস শহীদ এমপি বলেন, বায়ু দূষনের ফলে পৃথিবীর বায়ু মন্ডল ক্রমশ: উত্তপ্ত হচ্ছে। ক্ষতিকর কার্বোন ডাই-অক্সাইড এর প্রভাবে পরিবেশ আজ হুমকির মুখে। অতি বন্যা, খরা, সাইক্লোন এর মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ে পৃথিবীর মানুষ আজ নাকাল অবস্থা। তিনি বলেন একমাত্র বৃক্ষরোপনই এই অবস্থা থেকে পরিত্রান পাওয়ার একমাত্র উপায়।
এ জন্য তিনি পরিবেশষের ভারসাম্য রক্ষায় সবাইকে বেশী বেশী গাছ লাগানোর আহবান জানান। তিনি বৃক্ষ রোপনের মতো এই ব্যাতিক্রমধর্মী উদ্যোগ হাতে নেয়ায় উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে উপজেলার ৯টি ইউনিয়নে আরো ৯ হাজার গাছ লাগানোর ঘোষনা প্রদান করেন।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ