জগন্নাথপুরে ঝুঁকিতে দুই সেতু : দুর্ঘটনার আশঙ্কা

প্রকাশিত: ১:৩৫ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২৩

জগন্নাথপুরে ঝুঁকিতে দুই সেতু : দুর্ঘটনার আশঙ্কা

জগন্নাথপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা সদরের নলজুর নদের ওপর দেবে যাওয়া ডাকবাংলো সেতু ও গুদামের সামনের বিকল্প সেতু আষাঢ়ের বৃষ্টির শুরুতে ঝুঁকিতে পড়েছে। সেতু দুটি পারাপারের মাধ্যমে জগন্নাথপুর পৌরসভা, জগন্নাথপুর বাজার ও উপজেলা পরিষদে উপজেলাবাসীর যাতায়াত করতে হয়। এ ছাড়াও জগন্নাথপুর-সিলেট ও জগন্নাথপুর-সুনামগঞ্জে যাতায়াতের মাধ্যম এ সেতু দু’টি। স্থানীয় সূত্রে জানা গেছে, ১৯৮৭ সালে নলজুর নদের ওপর ডাকবাংলো সেতুটি এলাকার লোকজন দুই টাকা করে চাঁদা তুলে নির্মাণ কাজ শুরু করেন। পরে ১৯৯৬ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে সেতুটির কাজ শেষ হয়। সেই থেকে এ সেতু দিয়ে ছোট ছোট যানবাহন চলাচল করে। গেল বছরের ১৭ই এপ্রিল সেতুটি দেবে গেলে ওই সেতু দিয়ে যান চলাচল বন্ধ হয়। অপরদিকে নলজুর নদের গুদামের পাশে ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে ১৯৮৬ সালে নির্মিত সেতুটি গত ২৬শে মার্চ ভেঙে নতুন সেতু নির্মাণ কাজ শুরু হলে সেতুর পাশে বিকল্প একটি বেইলি সেতু নির্মাণ করা হয়।

 

স্থানীয়দের অভিযোগ, ২০২১ সালে পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে নলজুর নদ খননকালে ডাকবাংলো সেতুর পিলারের কাছ থেকে খনন যন্ত্র দিয়ে মাটি কাটার সময় সেতুর দুটি অংশ দেবে যায়। এক বছর যান চলাচল বন্ধ থাকার পর গত ২৩শে মার্চ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জগন্নাথপুর পৌরসভার উদ্যোগে সেতুর দেবে যাওয়া অংশে স্টিলের পাটাতন বসিয়ে সেতুটি চালু করে। অপরদিকে গুদামের সামনের সেতুটি ভেঙে নতুন সেতু নির্মাণ করায় বিকল্প সেতু তৈরি করা হয়।

 

নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ইঞ্জিনচালিত নৌকা এসে বিকল্প সেতুর পাশে ভিড় করায় সেতু ও সংযোগ সড়ক ঝুঁকিতে পড়ে। জগন্নাথপুর উপজেলা নাগরিক ফোরাম সভাপতি নুরুল হক বলেন, নলজুর নদীর ওপর দিয়ে চলাচল করতে দুটি সেতুই এখন ঝুঁকিতে আছে।

 

গুদামের সামনের বিকল্প সেতু শুরুতেই টেকসই করে নির্মাণ না করে দায়সারাভাবে নির্মাণ করায় বর্ষার শুরুতেই ঝুঁকিতে পড়েছে। অপরদিকে ডাকবাংলো সেতুর নিচে কচুরিপানার স্তূপ আটকে সেতুর পিলারকে চাপ দিচ্ছে। ফলে সেতুটি ঝুঁকিতে রয়েছে। জগন্নাথপুর পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর সুহেল আহমদ বলেন, নলজুর নদের ওপর ডাকবাংলো সেতুটি এমনিতেই ঝুঁকিতে রয়েছে। তিনি বলেন, স্লুইসগেট এলাকার জলকপাট বন্ধ থাকায় কচুরিপানা আটকে এ সমস্যার সৃষ্টি হয়েছে। জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন বলেন, গুদামের সামনের আর্চ সেতুর কাজ বৃষ্টির কারণে আপাতত বন্ধ রয়েছে। আর ডাকবাংলোর সামনে নতুন সেতু নির্মাণ প্রস্তাব দেয়া হয়েছে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ