সুনামগঞ্জ পৌরসভার শতকোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ২:১৭ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০২৩

সুনামগঞ্জ পৌরসভার শতকোটি টাকার বাজেট ঘোষণা

সুনামগঞ্জ প্রতিনিধি :: নতুন করে কোন কর আরোপ না করে ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেট পেশ করেছে সুনামগঞ্জ পৌরসভা।

 

রোববার দুপুরে পৌরসভার কার্যালয়ে ১০৪ কোটি ৩৭ লক্ষ ৫ হাজার টাকার বাজেট পেশ করেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত।

 

বাজেটে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ( উন্নয়ন ও রাজস্ব) ৯৮ কোটি ৭৭ লক্ষ ৫৫ হাজার টাকার এবং সেখানে স্থিতি ধরা হয় ৫ কোটি ৭৭ লক্ষ ৫৫ হাজার টাকার।

 

এছাড়া ২০২২-২০২৩ অর্থ বছরের সংশোধিত বাজেট পেশ করা হলে সেখানে সর্বমোট আয় দেখানো হয় ২৮ কোটি ৪৫ লক্ষ ৯৫ হাজার টাকা এবং সর্বমোট ব্যয় দেখানো হয় ২৭ কোটি ৯৯ লক্ষ টাকা ৯০ হাজার টাকা সেখানে স্থিতি ধরা হয় ৪৬ লক্ষ ৫ হাজার টাকা।

 

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, ২০২৩-২৪ অর্থ বছরে আমরা সুনামগঞ্জ পৌরসভাকে আধুনিক পৌরসভায় রূপান্তরিত করার উদ্যোগ নিয়েছি, এবার আমাদের প্রস্তাবিত বাজেট ১০০ কোটি টাকার উপর রাখা হয়েছে, সেটি পুরোটাই ব্যয় হবে পৌরসভার নাগরিকদের কল্যাণে। আমরা যে বাজেটটি আজকে উপস্থাপন করেছি তার মাধ্যমে পৌরসভার প্রধান সড়কের মধ্যে একটি সড়ক ডিএস রোড সড়ক সেটি বড় করা হবে। এছাড়া দুটি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ, পৌরসভার কার্যালয়ে একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র যার মাধ্যমে সার্টিফাইড ডাক্তারের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা তথা জরুরি সেবা প্রদান করা হবে।

 

তিনি বলেন, আমার আগে যারা মেয়র ছিলেন তাদের পরিকল্পনায় ছিল পৌরসভার ভেতর বাচ্চাদের খেলার জন্য পার্ক নির্মাণ সুইমিংপুল নির্মাণ এই অর্থ বছরেই আমরা এইসকল কাজকে এগিয়ে নিয়ে যাব। এছাড়া নবীনগর এলাকার রাস্তা নির্মাণ কাজ আমরা শুরু করে দিয়েছি তবে বৃষ্টির জন্য আপাতত বন্ধ আছে কাজটা। এছাড়া পৌর শহরের ড্রেনেজ নির্মাণ ও সংস্কার করে সুনামগঞ্জ পৌর শহরের নাগরিকদের ভোগান্তি কমানোর দিকেও বাজেটে দৃষ্টি দেওয়া হয়েছে, সর্বোপরি বাজেটটি জনবান্ধব এবং উন্নয়ন বান্ধব বাজেটও বলা যায়।

 

তিনি আরও বলেন, নতুন বাজেটে আমরা পৌরবাসীর উপর নতুন করে কোন কর আরোপ করছি না এবং আগে যে করগুলো ছিল ঠিক সেইভাবেই থাকবে তা আমরা ১ টাকাও বাড়াইনি। জীবনযাত্রা মান বেড়েছে দেশ দিন দিন আধুনিক হচ্ছে সেজন্য মানুষকে কষ্ট দিতে চাইনা এবং আমরা পৌর পরিষদ সিদ্ধান্ত নিয়েছি আমাদের সময় আর যতো বাজেট আসবে সেখানে আমরা নাগরিকের করে হাত দিব না।

 

এসময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ পৌরসভার কাউন্সিলর গোলাম সাবেরিন সাবু, আবাবিল নূর, চঞ্চল কুমার লৌহ, আহসান জামিল আনাস, গোলাম আহমেদ, মোশারফ হোসেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী কালী কৃষ্ণ পাল, হিসাব রক্ষণ কর্মকর্তা সন্তোষ কুমার দাস।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ