জুড়ীতে অবাধে চলছে মাছের পোনা নিধন

প্রকাশিত: ১১:৪৭ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২৩

জুড়ীতে অবাধে চলছে মাছের পোনা নিধন

ডায়াল সিলেট ডেস্ক: মৌলভীবাজারের জুড়ীতে অবাধে চলছে মাছের পোনা নিধন। অবিরাম বৃষ্টি ও পাহাড় থেকে নেমে আসা ঢলে হাকালুকি হাওরসহ উপজেলার নদী, খাল-বিল, ক্ষেতের জমি ও ডোবা পানিতে ভরপুর। এসব স্থানে নানান জাতের মাছ আশ্রয় নিয়েছে। এখন মাছের প্রজনন কাল চলছে। পানিতে বিভিন্ন প্রজাতির মাছের পোনা জন্ম নিচ্ছে। পেশাদার মৎস্যজীবিদের পাশাপাশি শৌখিন মাছ শিকারীরা কাপড়ী জাল দিয়ে এ সব পোনা মাছ অবাধে শিকার করে চলেছেন। এমনকি উপজেলার বিভিন্ন হাট বাজার ও হাওর পারের বিভিন্ন স্থানে প্রকাশ্যে এসব পোনা মাছ বিক্রি করলেও প্রশাসন রয়েছে নির্বিকার।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জুড়ী নদী থেকে সৃষ্ট বিভিন্ন খালের উৎস মুখ, ডোবায় পানি প্রবেশ ও বের হবার পথে নানা জাতের জাল পেতে পোনা মাছ ধরা হচ্ছে। হাকালুকি হাওরে প্রতিদিন বিকেল থেকে গভীর রাত পর্যন্ত ছোট-বড় শতাধিক অবৈধ বেড় জাল ও কাপড়ী জাল দিয়ে মাছ ধরা হয়। বড় মাছের সাথে পোনা মাছও ধরা হয়। হাওরের এ মাছগুলো গাড়ীতে করে ঢাকায় পাঠিয়ে দেয়া হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মৎস্য শ্রমিক জানান, হাওরে নতুন পানি এসেছে। বড় মাছ বেশ নাই, তাই তারা ছোট মাছ ধরেন। জালে চাপিলা, মলা, কেছকি মাছের পোনা বেশি আসে।
পিকআপ চালক তারেক জানান, তার গাড়িতে করে প্রতিদিন ৩০ ক্যারেট মাছ নিয়ে রাতে ঢাকা যান। যাত্রাবাড়ী, আব্দুল্লাহপুরে বিভিন্ন আড়তে মাছ দিয়ে আসেন। এভাবে প্রতিদিন ৫-৬ টি গাড়ী মাছ নিয়ে যায়। এসবের বেশিরভাগই পোনা মাছ থাকে।
এ বিষয়ে জানতে চাইলে জুড়ী উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মনিরুজ্জামান বলেন, বড় মাছের পোনা ধরার ক্ষেত্রে আইনের বাধ্যবাধকতা থাকলেও ছোট মাছের পোনা ধরার ক্ষেত্রে আইনের কোন বাধ্যবাধকতা নেই।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ