ঢাকায় বিএনপির সমাবেশ আজ

প্রকাশিত: ৩:২৮ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ঢাকায় বিএনপির সমাবেশ আজ

নোয়াখালীতে আওয়ামী লীগের

 

ডায়াল সিলেট ডেস্ক :: জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের যৌথ উদ্যোগে আজ শনিবার রাজধানীতে তারুণ্যের সমাবেশ অনুষ্ঠিত হবে। এদিন আওয়ামী লীগের নেতৃত্বে ঢাকায় ১৪ দলের সমাবেশ স্থগিত করা হয়েছে। আজ ও আগামীকাল রবিবার নোয়াখালীতে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ।

 

বিএনপি সূত্র জানায়, সারা দেশে পাঁচটি তারুণ্যের সমাবেশের পর আজকের সোহরাওয়ার্দী উদ্যানের এই সমাবেশ সরকার পতনের এক দফার পক্ষে বড় শোডাউন হিসেবে বিবেচিত হচ্ছে।

 

সমাবেশ সফল করতে দেশের প্রতিটি জেলা, মহানগর ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নেতাকর্মী ও সমর্থকরা অংশ নিচ্ছেন।

 

ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর ২টায় সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা কর্মসূচিফখরুল ইসলাম আলমগীর।

 

আওয়ামী লীগ নেতারা জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত লাগাতার নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

 

চলতি জুলাই মাসে দলের একাধিক কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আগামী ৩০ জুলাই রংপুরে আওয়ামী লীগের বিভাগীয় সমাবেশে উপস্থিত থাকবেন শেখ হাসিনা। আগামী ৬ আগস্ট সারা দেশের তৃণমূলের নেতাদের নিয়ে বিশেষ বর্ধিত সভা হবে। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠেয় এ সভায় সব জেলা, মহানগর, উপজেলা, থানা, জেলা সদরের পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থাকবেন।

 

সভায় দলের সংসদ সদস্য ও স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরাও অংশ নেবেন।

 

আজ নোয়াখালী জেলা স্কুল মাঠে এবং আগামীকাল নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় শান্তি ও উন্নয়ন সমাবেশ অনুষ্ঠিত হবে। দুই অনুষ্ঠানেই প্রধান অতিথি থাকবেন ওবায়দুল কাদের। সমাবেশে একাধিক কেন্দ্রীয় নেতা বক্তব্য দেবেন।

 

আগস্ট মাসজুড়ে শোক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে আওয়ামী লীগ।

 

শিগগিরই মাসব্যাপী কেন্দ্রীয় কর্মসূচি ঘোষণা করা হবে। এই কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে সারা দেশের শাখা কমিটিগুলোও কর্মসূচি পালন করবে। শোকযাত্রা, আলোচনাসভা, সেমিনার, প্রদর্শনীসহ নানা কর্মসূচি ঘোষণা করা হবে বলে দলীয় একাধিক সূত্র জানিয়েছে।

 

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ‘তারুণ্যের সমাবেশে’ চাকরিবঞ্চিত, গুম হওয়া নেতাকর্মীদের পরিবারের সদস্য, ভোট দিতে না পারা তরুণ-তরুণীসহ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে চাকরিচ্যুত কয়েকজনকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে। এই সমাবেশ থেকে চূড়ান্ত আন্দোলনের একটা বার্তা পাওয়া যেতে পারে।

 

সোহরাওয়ার্দী উদ্যানের তারুণ্যের সমাবেশ সফল করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। গতকাল শুক্রবার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সমাবেশের বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, তারুণ্যের সমাবেশকে কেন্দ্র করে ঢাকা তরুণদের নগরীতে পরিণত হবে। তিনি বলেন, বর্তমান সরকারের কারণে চার কোটি ৭০ লাখের বেশি নতুন ভোটার তাঁদের ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে। তাঁদের অধিকারের জন্য তাঁরা মাঠে নেমেছেন।

 

যুবদল সভাপতি বলেন, ‘এভাবে যদি একটি দেশ চলে, আর প্রশাসন যদি মেধাহীনদের দিয়ে সাজানো হয়, তাহলে একসময় এই প্রশাসন ভেঙে পড়বে। এই তরুণদের অধিকার প্রতিষ্ঠা করার জন্য আমরা আন্দোলনে নেমেছি।’

 

তিনি বলেন, তরুণসমাজ প্রস্তুত, জনগণের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন আর কোনো প্রতিবাদ নয়, সব অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

 

এরই মধ্যে পাঁচটি তারুণ্যের সমাবেশ হয়েছে জানিয়ে যুবদল সভাপতি বলেন, তারুণ্যের সমাবেশের মাধ্যমে তরুণসমাজ উজ্জীবিত হচ্ছে। তাদের মধ্যে জাগরণ সৃষ্টি হয়েছে। বারবার জীবন দিয়ে প্রমাণ করছে তারা শেষ পর্যন্ত মাঠে থাকবে।

 

গত মাসে চট্টগ্রাম থেকে তারুণ্যের সমাবেশ শুরু হয়। এরপর বগুড়া, বরিশাল, সিলেট, খুলনায় তারণ্যের সমাবেশ করে জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ