মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত
ডায়াল সিলেট ডেস্ক: শহীদ পন্ডিত সারদা- অন্নদা স্মৃতি ফাউন্ডেশন মৌলভীবাজার এর আয়োজনে ও ডিবোটি মৌলভীবাজারের সহযোগীতায় আজ শনিবার (২২ জুলাই) পৌরসভা হলরুমে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শহীদ পন্ডিত সারদা- অন্নদা স্মৃতি ফাউন্ডেশনের সাধারন সম্পাদক সৌমিত্র দেব এর সঞ্চালনায় ও ইন্টারভেনশানাল হেপাটোলজি বিভাগ, বিএসএমইউ এর ডিভিশন প্রধান ডাঃ মামুন আল মাহতাবের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ।
এ সময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষন করার জন্য এই ফাউন্ডেশন কে ধন্যবাদ জানাচ্ছি। মুক্তিযুদ্ধের চেতনা পোষাকে থাকে না তা অন্তরে ধারন করতে হয়। আমাদের সবাইকে অসাম্প্রদায়িক চেতনায় বাচঁতে হবে। মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষন করার জন্য সরকার নানামূখি উদ্যেগ নিয়েছে। সারাদেশে চিহ্নিত বধ্যভূমি নিয়ে সরকার কাজ করছে।
এই ফাউন্ডেশনের সবাইকে সাধুবাদ জানিয়ে তিনি আরো বলেন আমাদের নতুন প্রজন্ম কে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে বঙ্গবন্ধুর আর্দশে স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ করতে হবে।
শহীদ পরিবারের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন কল্যাণী দাশ
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) প্রভাংশু সোম মহান।
তিনি বলেন, এই ধরনের মহতি কাজ ও মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধরে রাখা আমাদের সকলের দায়িত্ব। মৌলভীবাজারে মুক্তিযুদ্ধের বিভিন্ন জায়গা চিহ্নিত করা হয়েছে। শহীদদের স¦রণে জেলা প্রশাসন বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। আমরা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জবিত হয়ে দেশকে এগিয়ে নিতে সবাই মিলে ঐক্যবদ্ধ ভাবে কাজ করবো।
এছাড়াও উপস্থিত ছিলেন রয়টার্স বাংলাদেশের প্রতিনিধি রুমা পাল, অংশির সাধারন সম্পাদক শাহিদা ইসলাম প্রমূখ।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন লীলা নাগ স্মৃতি পরিষদের সাধানরন সম্পাদক এম এ খসরু, দন্ত চিকিৎসক ডা: অঞ্জন ভৌমিক, মুক্তিযুদ্ধের গবেষক ও বর্ষিয়ান সাংবাদিক সারোয়ার আহমেদ।
মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা শেষে মুক্তিযুদ্ধের অনন্য আলোকচিত্রী রফিকুর রহমান কে শহীদ পন্ডিত সারদা- অন্নদা স্মৃতি ফাউন্ডেশন মৌলভীবাজারের পক্ষ থেকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।
অনুষ্ঠানে বিভিন্ন স্তরের মানুষের পাশাপাশি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মৌলভীবাজার সদর উপজেলার ঘড়ুয়া গ্রামের শিক্ষাবিদ শহীদ পন্ডিত সারদা চরণ ও শহীদ অন্নদা চরণ পাকিস্তানি হানাদার বাহিনী হাতে নির্মম ভাবে হত্যা করে । তাদের স্মৃতিচিহ্ন ও মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধরে রাখার জন্য শহীদ পন্ডিত সারদা- অন্নদা স্মৃতি ফাউন্ডেশন মৌলভীবাজার গড়ে তোলা হয়।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ