পীর আলী নুরুল্লাহ শাহ্’র জানাজা সম্পন্নঃ বিভিন্ন মহলের শোক প্রকাশ

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

পীর আলী নুরুল্লাহ শাহ্’র জানাজা সম্পন্নঃ বিভিন্ন মহলের শোক প্রকাশ
ডায়াল সিলেট ডেস্ক: মৌলভীবাজার সদর উপজেলার ইসলামপুর বড়বাড়ি নিবাসী ইসলামপুর খানকা শরীফ ও ইসলামপুর আলহাজ্ব সিরাজুল ইসলাম হিফযুল কোরআন মাদ্রাসার প্রতিষ্ঠাতা, সুন্নীয়তের একনিষ্ঠ খাদিম, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব পীর আলী নুরুল্লাহ শাহ্ শনিবার (২২ জুলাই) বেলা সাড়ে ৩টায় চিকিৎসাধীন অবস্থায় সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ এর অধিক। তিনি স্ত্রী, ২ ছেলে, ১ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, গুণগ্রাহী ও পীরভাই রেখে গেছেন। রবিবার (২৩ জুলাই) বেলা ২টায় ইসলামপুর আলহাজ্ব সিরাজুল ইসলাম হিফযুল কোরআন মাদ্রাসা প্রাঙ্গনে জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।
তাঁর মৃত্যুতে বিভিন্ন মহল থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে। মরহুম পীর আলী নুরুল্লাহ শাহ্’র বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাআত মৌলভীবাজার জেলা শাখা, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মৌলভীবাজার জেলা শাখা, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মৌলভীবাজার সদর উপজেলা শাখা, ইসলামী ছাত্রসেনা মৌলভীবাজার জেলা শাখা, আলা হযরত (রহ.) ক্বেরাত প্রশিক্ষণ প্রকল্প, ইসলামে অনিয়ম দূর্নীতি প্রতিরোধ আন্দোলন। এছাড়াও গভীর সমবেদনা জানিয়েছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোঃ জামালউদ্দিন আহমদ, কেন্দ্রীয় আইন ও মানবাধিকার সম্পাদক এড. হাবিবুর রহমান মুকুল, কেন্দ্রীয় সদস্য মাওলানা শাহ্ মহিবুর রহমান জালালী আল-আবেদী, মাসিক সুন্নি সমাচারের সম্পাদক মাওলানা হারিছ আল কাদরী, প্রকাশক মোঃ সালেহ আহমদ (স’লিপক), আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) এর উপদেষ্টা শেখ তফাজ্জুল হোসেন তবারক, মোঃ মাসুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তুহিন আহমদ প্রমুখ।
উল্লেখ্য যে, পীর আলী নুরুল্লাহ শাহ্’র পারিবারিক নাম মোহাম্মদ নজরুল ইসলাম। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২য় ছেলে শেখ জামালসহ একসাথে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী), আফ্রিকা’র পীর সৈয়দ শাহ্ আকবর আলী’র খলিফা, সফল সংগঠক, শিক্ষানুরাগী, পরোপকারী দানশীল মানুষ। জীবন চলার পথে তাঁর কথায় ও কাজে আন্তরিকতার বিন্দুমাত্র অভাব ছিলনা। তিনি ছিলেন অত্যান্ত বিনয়ী এবং নম্রভদ্র। সঙ্গী-সাথীদের সাথে ছিল তাঁর সুসম্পর্ক। তিনি মার্শাল আর্ট এ ব্ল্যাকবেল্ট প্রাপ্ত ক্রীড়াবিদ ও প্রশিক্ষক।
জীবদ্দশায় পীর আলী নুরুল্লাহ শাহ্ বলেন, চলমান জীবনে অবহেলায় কাটিয়েছি বহুকাল। যখন জীবনের মানে খুঁজতে চেষ্টা করি, ঠিক তখনই দেখা হয়ে যায় আমার পীরের সাথে। তিনি ছিলেন ভারতের দিল্লি শহরের বাসিন্দা। কোন একসময় আফ্রিকায় হিজরত করেছিলেন বলেই তাঁকে আফ্রিকা’র পীর বলা হয়। আমি তাঁর কাছে বায়াত গ্রহণ করে ধন্য হয়েছি।
আফ্রিকায় বসবাসকারী ভারতীয় বংশদ্ভুত বুযুর্গ সৈয়দ শাহ্ আকবর আলী’র কাছে বায়াত গ্রহণ করে আধ্যাত্মিক সাধনায় লিপ্ত হন পীর আলী নুরুল্লাহ শাহ্। পাল্টে যেতে থাকে তাঁর জীবনের গতি। বিভিন্ন সাধনায় নিমগ্ন হন তিনি। জীবন চলার পথে যে ধারাবাহিকতা ছিলো, ঠিক তার উল্টো পথে নিজেকে আবিষ্কার করলেন তিনি।
আফ্রিকা’র পীর সৈয়দ শাহ্ আকবর আলী’র মুরিদান এবং পীর আলী নুরুল্লাহ শাহ্’র পীরভাই মাসিক সুন্নি সমাচারের সম্পাদক মাওলানা হারিছ আল কাদরী বলেন, তিনি ছিলেন সুন্নীয়তের একনিষ্ঠ খাদিম। তাঁর আন্তরিকতা ছিলো উপভোগ্য। তিনি আমাদের ছেড়ে মাওলার ডাকে, তাঁরই সান্নিধ্যে চলে গেছেন। আল্লাহ রাব্বুল ইজ্জত সরকারে মদিনার উছিলায় তাঁকে জান্নাতুল ফেরদৌসের সুউচ্চ মোকাম দান করুন এবং পরিবার পরিজনদের সবর করার তৌফিক দান করুন। (আমিন)
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ