মৌলভীবাজারে তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন

প্রকাশিত: ১২:১৮ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

মৌলভীবাজারে তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন

ডায়াল সিলেট ডেস্ক:  মৌলভীবাজারে গত কয়েকদিন ধরে বইছে তাপপ্রবাহ। তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। গরমের তীব্রতা থেকে বাঁচতে মানুষ আকাশপানে তাকিয়ে থাকলেও দেখা নেই বৃষ্টির।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, জেলার ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা আরও অব্যাহত থাকবে। রোববার (২৩ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটি জানিয়েছে রাষ্ট্রীয় সংস্থাটি।

পূর্বাভাসে বলা হয়, মৌলভীবাজার, রাজশাহী, ঢাকা, পঞ্চগড় এবং ফেনী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছ এবং তা অব্যাহত থাকতে পারে।

রোববার (২৩ জুলাই) শ্রীমঙ্গল আবহাওয়া অধিদফতরের সূত্রে জানা যায়, দুপুর ১টায় তাপমাত্রা ছিলো ৩৪ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই জেলার তাপমাত্রার পারদ ৩০ থেকে ৩৩ ডিগ্রিতে ওঠানামা করছে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তীব্র তাপদহে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছে না। আবার কিছু মানুষ অনেকটাই কাজের চাপে বাড়ি থেকে বের হয়েছে। মাঝেমধ্যে একটু স্বস্তি পেতে গাছ বা বড় বড় ভবনের ছায়াতলে আশ্রয় নিচ্ছেন।

দুপুরে জেলা শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, তীব্র গরমে নাজেহাল অবস্থা মানুষের। বিশেষ করে শ্রমজীবী ও কর্মজীবীদের জীবনে তীব্র গরমের প্রভাব পড়েছে অত্যধিক। তারপরও জীবন-জীবিকার তাগিদে ঘাম ঝরিয়ে ছুটতে হচ্ছে তাদের।

গিয়াসনগর ইউনিয়নের ভ্যানচালক মর্তুজ মিয়া বলেন, এত রোদ ও গরমের কারণে আমাদের অবস্থা খুব খারাপ। ঠিকমতো গাড়ি চালাতে পারছি না। কী আর করব।

সদর উপজেলার হাওড়পাড়ের বানেশ্রী গ্রামের কৃষক যথি বিশ্বাস বলেন, তীব্র গরমে মাঠে কাজ করা যাচ্ছে না। খুব ভোরে মাঠে কাজে যেতে হয়। দুপুরে আগেই গরমের কারণে বাড়ি ফিরতে হয়।

চাঁদনীঘাট ইউনিয়নের বাসিন্দা হাবিবুর রহমান বলেন, এই রোদে অবস্থা খুবই খারাপ। বাড়ি থেকে বের হওয়াই কষ্টকর।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ