মৌলভীবাজারে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করলেন পরিবেশমন্ত্রী

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

মৌলভীবাজারে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করলেন পরিবেশমন্ত্রী

মনজু বিজয় চৌধুরী॥  গাছ লাগিয়ে যত্ন করি সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এই প্রতিপাদ্যে মৌলভীবাজার জেলা প্রশাসন এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এর আয়োজনে “বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষ মেলা ২০২৩” এর উদ্বোধনী অনুষ্ঠান ও এক বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়েছে।
মঙ্গলবার ২৫ জুলাই সকালে মৌলভীবাজার বন বিভাগের আয়োজনে মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানেে প্রধান অতিথি পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।
এসময় পরিবেশ মন্ত্রী বলেন, দেশের পরিবেশ-প্রতিবেশের সুরক্ষা ও জনগণের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে হবে। মানুষের বাসযোগ্য পরিবেশ গড়ে তুলতে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রয়োজনীয়তা অপরিসীম।
মৌলভীবাজারে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পরিবেশ মন্ত্রী একথা বলেন।
পরিবেশমন্ত্রী বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় ২০২২-২৩ অর্থবছরে ৭ কোটি ৫০ লক্ষ বৃক্ষরোপণ করেছে।
তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পাহাড় ও টিলা কাটা বন্ধ করতে হবে। মন্ত্রী এসময় ছাদ কৃষি ও সামাজিক বনায়নয়ের মাধ্যমে দেশের মোট বনায়নের পরিমাণ বৃদ্ধি করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।
মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার রাজনগর- ৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ, জহুরা আলাউদ্দিন এম পি, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউর রহমান সুমন প্রমুখ।
এছাড়াও সরকারী উচ্চ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরাসহ বিভিন্ন পেশার লোকজন সহ সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত ছিলেন।
এসময় অতিথিরা মেলার স্টল পরিদর্শন করেন। মেলায় ফুল, ফল, ওষুধিসহ বিভিন্ন জাতের গাছের চারা প্রদর্শন করা হয়েছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ